Home আন্তর্জাতিক ইরানে রেসলিং চ্যাম্পিয়নের মৃত্যুদণ্ড কার্যকর!
আন্তর্জাতিক - September 12, 2020

ইরানে রেসলিং চ্যাম্পিয়নের মৃত্যুদণ্ড কার্যকর!

নিজেস্ব সংবাদদাতা

সকল অনুরোধ, প্রতিবাদ অগ্রাহ্য করে রেসলার নাভিদ আফকারির মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। বিক্ষোভের মাঝে একজন সিকিউরিটি গার্ডকে হত্যার দায়ে ২৭ বছর বয়সী এই রেসলিং চ্যাম্পিয়নকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে দেশটির আদালত। সিরাজের আদেলাবাদ জেলে তার এই দণ্ড কার্যকর করা হয়েছে। এই দণ্ড কার্যকরের প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন মানবাধিকার সংগঠন এবং খেলোয়াড়দের আন্তর্জাতিক সংগঠন।

Web content writing training Online

ইরানে ২০১৮ সালে সরকার বিরোধী প্রতিবাদের সময় একজন নিরাপত্তাকর্মীকে হত্যার অভিযোগ ছিল নাভিদের বিরুদ্ধে। দেশের অর্থনৈতিক দুরাবস্থা এবং মুদ্রাস্ফীতির বিরুদ্ধে তারা প্রতিবাদ জানাচ্ছিলেনI নাভিদকে সহযোগিতার করার জন্য তাঁর দুই ভাইকেও কারাদণ্ড দেয়া হয়। এখানে উল্লেখযোগ্য বিষয় হলো, নাভিদের মৃত্যুদণ্ড আটকাতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছিলেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

নাভিদের হাতে নিহত সেই নিরাপত্তাকর্মীর নাম ছিল হাসান তার্কমান। টুইটার বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প ইরানি নেতাদের কাছে অনুরোধ জানিয়ে লিখেছিলেন, ‘আপনারা যদি কুস্তিগীর নাভিদ আফকারির প্রাণ রক্ষা করেন, তবে আমি তার সবিশেষ প্রশংসা করব।’ তবে ইরানের সরকার এসব অনুরোধ গ্রাহ্য করেনি।

 

এই ঘটনার নিন্দা জানিয়ে খেলোয়াড়দের আন্তর্জাতিক সংগঠন ডাব্লিউপিএর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘নাভিদ ছিলেন সেই হাজার হাজার ইরানিদের একজন, যিনি তার দেশের অর্থনৈতিক দুরাবস্থা এবং মুদ্রাস্ফীতির বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন। কিন্তু ইরানের রাষ্ট্রযন্ত্র মানবাধিকারের দাবিতে সোচ্চার হয়ে অহিংস প্রতিবাদে সামিল হওয়া একজন জনপ্রিয় অ্যাথলেটের প্রতি অন্যায় আচরণ করেছে।’

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ঘুড়ির সাথেই উড়ে গেল ৩ বছরের শিশু

নারায়ণ গঙ্গোপাধ্যায়ের গল্পে পড়েছিলাম ঢাউস ঘুড়ির সঙ্গে উড়ে যাচ্ছেন টেনিদা। আকাশ বাতাস …