Home স্বাস্থ্য, শরীরচর্চা ও সুরক্ষা করোনাভাইরাস রুখতে প্লাস্টিক ফেস শিল্ড ! কার্যকারিতা নিয়ে চাঞ্চল্যকর তথ্য উঠে এল সমীক্ষায়

করোনাভাইরাস রুখতে প্লাস্টিক ফেস শিল্ড ! কার্যকারিতা নিয়ে চাঞ্চল্যকর তথ্য উঠে এল সমীক্ষায়

আজকাল অফিস কিংবা রেস্তোরাঁ, এমনকি ছোট ছোট দোকানগুলিতেও প্রায়শই প্লাস্টিকের ফেস শিল্ড চোখে পড়ে। কখনও কোনও ওয়েটার ফেস শিল্ড পড়ে আপনাকে খাবারটা এগিয়ে দিচ্ছে। কখনও বা ব্যাঙ্কের কোনও কর্মী ফেস শিল্ড পরে আপনার অ্যাকাউন্ট সংক্রান্ত কাজে সাহায্য করছে। এই পরিস্থিতিতে আপনারা দুজনেই নিজেদের সুরক্ষিত মনে করছেন। ভাবছেন সামনের মানুষটি সংক্রমণ রুখতে যাবতীয় ব্যবস্থা নিয়েছে। যদি এ রকম ভেবে থাকেন, সাবধান। আপনার সামনে ঘুরে বেড়ানো এই প্লাস্টিক ফেস শিল্ডগুলি কিন্তু ১০০ শতাংশ ভাইরাস সংক্রমণ রুখতে পারে না। অধিকাংশ ক্ষেত্রেই ভাইরাসের ছোট ড্রপলেটগুলি এই প্লাস্টিকের শিল্ডের ভিতর দিয়ে প্রবেশ করতে পারে কিংবা প্লাস্টিক শিল্ড থেকে বেরিয়ে সামনের মানুষটাকেও সংক্রমিত করতে পারে। সম্প্রতি এমনই তথ্য তুলে ধরেছে এক সমীক্ষা।

Web content writing training Online

এ নিয়ে জাপানের রিকেন সেন্টারের গবেষকরা বিশ্বের দ্রুততম কম্পিউটার ফুগাকু দিয়ে একটি সমীক্ষা চালিয়েছেন। তাতে দেখা যাচ্ছে, ৫ মাইক্রোমিটারের থেকে ছোট প্রায় ১০০ শতাংশ ড্রপলেটই ওই প্লাস্টিক শিল্ডের মধ্যে দিয়ে প্রবেশ করতে পারে কিংবা অনায়াসে ফেস শিল্ড ভেদ করে বাইরে বেরিয়ে আসতে পারে।

সম্প্রতি গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে এই গবেষক দলের প্রধান মাকোতো সুবোকুরা জানিয়েছেন, এই সমীক্ষার মূল্যায়ণ করে যা পাওয়া যাচ্ছে, তাতে এই ধরনের ফেস গার্ডের কার্যক্ষমতা নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে। দুর্ভাগ্যবশত, একজন করোনা আক্রান্তের মুখ থেকে ছড়ানো ড্রপলেট আটকাতে এই ধরনের ফেস শিল্ডের কার্যক্ষমতা খুবই সীমিত। এই শিল্ডগুলি ৫০ মাইক্রোমিটারের থেকে বড় আকৃতির ড্রপলেট হয়তো প্রতিহত করতে পারে। কিন্তু ২০ মাইক্রোমিটারের থেকে ছোট ড্রপলেটের ক্ষেত্রে এই সমস্ত ফেস শিল্ড যথাযথভাবে কাজ করতে পারে না।গবেষকদের পরামর্শ, ফেস শিল্ড পরা যেতেই পারে। তবে শুধুমাত্র তুলনামূলক ফাঁকা জায়গায় বা এমন কোনও জায়গায়, যেখানে বায়ু চলাচলের যথাযথ ব্যবস্থা রয়েছে।

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

খুব বেশি কফি খান? খুব সাবধান, দেখা দিতে পারে এই সমস্যাগুলি

এক-আধ কাপ খেলে কোনও সমস্যা নেই, কিন্তু মাত্রাতিরিক্ত কফি পান করলে কী কী হতে পারে সেটা একবা…