Home শিক্ষা চুড়ান্ত বর্ষের পরীক্ষায় এবার নতুন নিয়ম। হোয়াটসঅ্যাপ ই-মেইলে প্রশ্ন,উত্তর দেওয়া যাবে ২৪ ঘন্টা
শিক্ষা - September 5, 2020

চুড়ান্ত বর্ষের পরীক্ষায় এবার নতুন নিয়ম। হোয়াটসঅ্যাপ ই-মেইলে প্রশ্ন,উত্তর দেওয়া যাবে ২৪ ঘন্টা

— নিজেস্ব সংবাদদাতা

কলকাতা :  এক দিকে কোরোনার প্রকপ অন্য দিকে কোর্টের আদেশ। এই দুয়ের চাপে এবার কার্য়ত বই দেখেই পরীক্ষার সিদ্ধান্ত নিল কলকাতা ইউনিভার্সিটি।

Web content writing training Online

 

বুধবার উপাচার্য সৌনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় জানান,স্নাতক এবং স্নাতকোত্তরের পরীক্ষার্থীরা বাড়ি থেকেই পরীক্ষা দিতে পারবেন। প্রশ্নপত্র পাওয়ার পর উত্তর দেওয়ার জন্য ২৪ ঘন্টা সময় দেওয়া হবে।

 

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর,এদিন স্নাতকোত্তরের তিন ফ্যাকাল্টি কাউন্সিলের সদস্য এবং স্নাতকস্তরের বোর্ড স্টাডিসের সঙ্গেবৈঠকে বসেন উপাচার্য। আলচনা শেষে তিনি জানিয়েছেন,১ থেকে ১৮ অক্টবরের মধ্যে স্নাতক এবং স্নাতকোত্তরের সমস্ত পরীক্ষা শেষ করতে হবে।পরীক্ষা হবে অনলাইনে।প্রশ্ন পৌছে দেওয়া হবে ইমেল বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে। পড়ুয়ারা উত্তর লিখে স্ক্যান করে পাঠাবেন কলেজ বা ইউনিভার্সিটি তে।

 

এক্ষেত্রে কোনো সমস্যা হলে পড়ুয়া তার উত্তর পত্রটি কলেজে গিয়ে জমা দিতে পারবেন।এক্ষেত্রে বাড়িতে বসে বই খুলে পরীক্ষা দিতে পারবে পরীক্ষার্থীরা। তা অবশ্য মেনে নিয়েছে বিশ্ববিদ্যালয়।বর্তমান পরিস্থিতিতে শিক্ষক এবং ছাত্র-ছাত্রী দের ক্যাম্পাসে আনা সম্ভব নয়। তাই এই পদ্ধতি অবলম্বন করতে হচ্ছে।

 

খাতা দেখার ক্ষেত্রেও নিয়মের পরিবর্তন হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের পাঠানো প্রশ্নপত্র যেমন কলেজ গুলি পড়ুয়া দের কাছে পৌছে দেবে,একই ভাবে তা সংগ্রহ করে মুল্যায়ন করবে কলজ।অর্থাৎ কোনো ছাত্র যে কলেজে পড়তেন তার খাতা দেখবে সেই কলেজ। ৩১ অক্টবরের মধ্যেই ফল প্রকাশ করতে হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়।

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ডিএলএডে আবেদনের সময়সীমা বেড়ে ১৪ সেপ্টেম্বর

কলকাতা : ডিএলএড কোর্সে ভর্তির আশাব্যঞ্জক সাড়া না মেলায় সময়সীমা বাড়িয়েছে প্রাথমিক শিক্ষা পর…