Home স্বাস্থ্য, শরীরচর্চা ও সুরক্ষা ডেঙ্গু আটকে দিতে পারে করোনা, গবেষণায় উঠে আসছে আশ্চর্য তথ্য

ডেঙ্গু আটকে দিতে পারে করোনা, গবেষণায় উঠে আসছে আশ্চর্য তথ্য

রিও ডে জেনিরো: বর্ষায় একদিকে করোনা তো আছেই। সঙ্গে দোসর ডেঙ্গু। তাই আতঙ্ক বেড়ে যায় অনেকটাই। তবে এবার এই দুই অসুখ নিয়ে আশার কথা শোনাল নতুন গবেষণা।

Web content writing training Online

সম্প্রতি ব্রাজিলে পরিচালিত এক গবেষণায় দেখা যাচ্ছে, যেসব এলাকায় বছরখানেকের মধ্যে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব ঘটেছিল, সেখানে করোনাভাইরাসের সংক্রমণ কম অথবা এর বিস্তার তুলনামূলক ধীরে ঘটেছে।

আরও পড়ুন: অক্টোবরেই দ্বিতীয় ভ্যাক্সিন আনছে রাশিয়া

ডিউক ইউনিভার্সিটির প্রফেসর মিগুয়েল নিকোলেলিসের নেতৃত্বে পরিচালিত এক গবেষণায় উঠে এসেছে বিশেষ তথ্য। যদিও এখনই সেই গবেষণার রিপোর্ট প্রকাশিত হয়নি। রয়টার্স জানিয়েছে, ২০১৯-২০ সালে ডেঙ্গুর ভৌগলিক বিস্তারের সঙ্গে করোনাভাইরাস মহামারির তুলনা করেছেন গবেষকরা।

তারা জানিয়েছেন, চমকপ্রদ এই অনুসন্ধানে ডেঙ্গুর ফ্লাভিভাইরাস সেরোটাইপস এবং সার্স-কভ-২’র মধ্যে রোগপ্রতিরোধী প্রতিক্রিয়া থাকার আশ্চর্যজনক সম্ভাবনা দেখা গিয়েছে। যদি এটি সঠিক প্রমাণিত হয়, তবে ডেঙ্গু সংক্রমণ বা এর কোনও একটি নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন করোনাভাইরাসের বিরুদ্ধে কিছুটা হলেও সুরক্ষা তৈরি করতে পারে।

 

গবেষক নিকোলেলিস জানিয়েছেন, তাদের গবেষণার এই ফলাফল খুবই অদ্ভূত। কারণ আগের গবেষণাগুলোতে দেখা গেছে, যাদের শরীরে ডেঙ্গুর অ্যান্টিবডি রয়েছে তারা করোনাভাইরাসে আক্রান্ত না হলেও টেস্টের ফলাফলে ভুল পজিটিভ আসতে পারে। তিনি বলেন, এটি ইঙ্গিত দিচ্ছে, দু’টি ভাইরাসের মধ্যে রোগপ্রতিরোধী আন্তঃপ্রতিক্রিয়া রয়েছে যা কেউ আশাও করতে পারে না। কারণ ভাইরাস দু’টি সম্পূর্ণ আলাদা পরিবারের সদস্য।

তবে এসব বিষয় প্রমাণের জন্য আরও গবেষণা প্রয়োজন বলে জানিয়েছেন নিকোলেলিস।

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

খুব বেশি কফি খান? খুব সাবধান, দেখা দিতে পারে এই সমস্যাগুলি

এক-আধ কাপ খেলে কোনও সমস্যা নেই, কিন্তু মাত্রাতিরিক্ত কফি পান করলে কী কী হতে পারে সেটা একবা…