Home স্বাস্থ্য, শরীরচর্চা ও সুরক্ষা বাড়িতে বসে Online-এ বিনামূল্যে দেখান ডাক্তার, জেনে নিন অ্যাপয়েনমেন্ট নেওয়ার পদ্ধতি

বাড়িতে বসে Online-এ বিনামূল্যে দেখান ডাক্তার, জেনে নিন অ্যাপয়েনমেন্ট নেওয়ার পদ্ধতি

—নিজেস্ব সংবাদদাতা

বর্তমান করোনা আবহে চিকিৎসকদের সব সময় হাতের কাছে পাওয়াটা দুর্বিষহ হয়ে পড়েছে। আর এসব কথা মাথায় রেখে অনলাইনে ডাক্তার দেখানোর সুযোগ করে দিল KMC। KMC-র উদ্যোগে বিনামূল্যে অনলাইনে ডাক্তার দেখানোর এই সুবিধা ওঠাতে পারবেন রাজ্যের যেকোনো প্রান্তের বাসিন্দারা।

Web content writing training Online

সরাসরি ভিডিও কলের মাধ্যমে চিকিৎসকেরা রোগীর সাথে কথা বলবেন এবং তাদের সমস্যার কথা জেনে প্রয়োজনমতো প্রেসক্রিপশনও দেবেন। কলকাতা পৌরসভা এবং IMA-এর যৌথ পরিকল্পনায় এমন জনদরদি প্রকল্প আনা সম্ভব হয়েছে বলে জানা গিয়েছে।

এই পোর্টালের মাধ্যমে বিশ্বের যে কোনও প্রান্ত থেকে কলকাতা শহরের ৩৫ জন খ্যাতনামা ডাক্তারবাবুর সঙ্গে সরাসরি ভার্চুয়াল চেম্বারে ভিজিট করতে পারবেন রোগীরা। অতিমারী পরিস্থিতিতে চিকিৎসক দেখাতে রোগীদের যাতে কোনও অসুবিধার মধ্যে পড়তে না হয় সেই কারণেই এবার এই উদ্যোগ কলকাতা পুরসভার।

এই পরিষেবার রাজ্যের বাসিন্দাদের সামনে পৌঁছে দেওয়ার জন্য তৈরি করা হয়েছে একটি ওয়েবসাইট। যে ওয়েবসাইটের মাধ্যমে আগে থেকে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে এবং সময় অনুযায়ী বিনামূল্যে ওই রোগীকে দেখবেন চিকিৎসকেরা। এই প্রকল্পে প্রথম পর্যায়ে ৫০ জন বিশিষ্ট চিকিৎসক যুক্ত হচ্ছেন। আগামী দিনে সংখ্যাটা বেড়ে দাঁড়াবে ১০০ বলে জানানো হয়েছে।

এই পরিষেবায় রোগীরা যে সকল ক্ষেত্রে চিকিৎসা পাবেন সেগুলি হল মেডিসিন, সার্জারি, গাইনি, হার্ট, ত্বক, শিশু রোগ, স্নায়ু, চক্ষু, ইউরোলজি, গ্যাসস্ট্রোএন্ট্রোলজি, বার্ধক্যজনিত অসুস্থতা ইত্যাদি। এর পাশাপাশি অন্যান্য রোগের ক্ষেত্রেও যথাসাধ্য পরিষেবা দেওয়া হবে বলে জানানো হয়েছে KMC এবং IMA এর তরফ থেকে।

Online অ্যাপয়েনমেন্ট নেওয়ার পদ্ধতি
বিনামূল্যে অনলাইনে এই ডাক্তার দেখানোর মত সুবিধা নেওয়ার জন্য https://consult.janupchaar.com/ ওয়েবসাইটে যেতে হবে। সেখানে দুইটি অপশন রয়েছে, একটি হল ‘Book Appointment’ এবং অন্যটি হলো ‘Start Consultation’। এই দুটির মাধ্যমেই আপনাকে ডাক্তার দেখানোর জন্য অ্যাপোয়েন্টমেন্ট নিতে হবে।

এছাড়াও এই ওয়েবসাইটে যেসকল চিকিৎসকেরা রোগীদের দেখবেন তাদের একটি তালিকা রয়েছে। অ্যাপয়েনমেন্ট নেওয়ার সময় রোগীকে আগের প্রেসক্রিপশন, পরীক্ষার রিপোর্ট ইত্যাদি সব তথ্য আপলোড করতে হবে। তবে কেউ যদি প্রথম নতুন রোগ সংক্রান্ত পরামর্শ নিতে চান তাহলে তাকে চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী যা যা চাওয়া হবে তা দিতে হবে।

ভিডিও কলের মাধ্যমে রোগী দেখা হয়ে গেলে চিকিৎসকেরা একটি প্রেসক্রিপশন দেবেন। যে প্রেসক্রিপশনটি রোগীরা ইচ্ছা করলে প্রিন্ট করে নিতে পারেন। এখানে ডাক্তার দেখানোর জন্য কোনও ভিজিট লাগবে না। চিকিৎসকের পরামর্শ নেওয়ার জন্য রোগীকে শুধু নেট সংযোগ নিতে হবে। এছাড়া রোগীর আর কোনও খরচ নেই, সম্পূর্ণ ফ্রি।

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

খুব বেশি কফি খান? খুব সাবধান, দেখা দিতে পারে এই সমস্যাগুলি

এক-আধ কাপ খেলে কোনও সমস্যা নেই, কিন্তু মাত্রাতিরিক্ত কফি পান করলে কী কী হতে পারে সেটা একবা…