Home অফবিট পাঁচমিশালি শহরকে জঞ্জালমুক্ত রাখতে হিলকার্ট রোডে প্লাগিং রান এই কলেজের পড়ুযাদের

শহরকে জঞ্জালমুক্ত রাখতে হিলকার্ট রোডে প্লাগিং রান এই কলেজের পড়ুযাদের

নিজেস্ব সংবাদদাতা

পরিবেশ দূষণ! শহর শিলিগুড়ির নিত্য দিনের ছবি। ইতিউতি ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে প্লাস্টিকের ক্যারি ব্যাগ, নোংরা, আবর্জনা। নতুন সংযোজন ব্যবহৃত সার্জিক্যাল মাস্ক, হ্যাণ্ড গ্লাভস আর ক্যাপ! পুরসভার সাফাই কর্মীরা প্রতিনিয়ত পরিস্কার করলেও ফের জঞ্জালের পাহাড় জমে শহরের বিভিন্ন অংশে। এর থেকেই ছড়ায় দূষণ। সে রাস্তার ধার হোক কিংবা অন্যত্র। পুরবাসীর একাংশের চূড়ান্ত অসচেতনতায় জঞ্জালের স্তূপের ছবি ধরা পড়ে এক রাস্তা থেকে অন্য রাস্তার ধারে। অথচ শহরবাসী সচেতনভাবে আবর্জনা যদি ডাম্পিং বক্স বা পুরসভার নির্দিষ্ট জায়গায় ফেলে তাহলে এই সমস্যা তৈরী হত না। আর তাই নিজের শহরকে পরিষ্কার, পরিচ্ছন্ন রাখতে উদ্যোগী হল সূর্যসেন কলেজের পড়ুয়ারা।

Web content writing training Online

দূষণমুক্ত শহর উপহার দিতে আজ কলেজ পড়ুয়ারা নিজেরাই নামলেন শহরের সৌন্দার্যায়ন রক্ষায়। কোভিড বিধি মেনেই হাসমিচক থেকে হিলকার্ট রোড সাফাইয়ের অভিযান। প্লাগিং রান! কলেজের এন এস এস এবং কন্যাশ্রী বিভাগের যৌথ উদ্যোগে হল এই প্লাগিং রান। হ্যাণ্ড গ্লাভস ও মাস্ক পড়ে রাস্তার ইতিউতি ছড়িয়ে ছিটিয়ে থাকা নোংরা, আবর্জনা সংগ্রহ করলেন পড়ুয়ারা। প্লাস্টিকের ক্যারিব্যাগ থেকে যাবতীয় বর্জ্য পদার্থ সংগ্রহ করে এক জায়গায় রাখে। তারপর তা তারা নিয়ে যায় নিজেদের কলেজে। কলেজের কন্যাশ্রী বিভাগের ইনচার্জ তনিমা ঘোষ সরকার জানান, নিজের শহরকে সুস্থ ও সুন্দর রাখতেই এই প্রয়াস। ছাত্র, ছাত্রীরাও এগিয়ে আসে। শহরকে পরিস্কার, দূষণমুক্ত রাখতে একটা বার্তা। স্থানীয় বাসিন্দাদের সচেতন করে তোলার উদ্যোগ স্বরূপ।

এরপরও বাদিন্দাদের একাংশ সচেতন না হলে কিছু আর করার নেই। এর আগে শহরের বিভিন্ন সংগঠনও প্লাগিং রানের আয়োজন করেছিল। পরিবেশপ্রেমী সংগঠনও বিভিন্ন সময়ে এগিয়ে এসছে। কিন্তু তারপর সেই তিমিরেই। শহর ঢেকেছে আবর্জনার পাহাড়ে। কলেজ পড়ুয়াদের এহেন উদ্যোগকে তারিফ করেছেন অনেকেই। যা তাদের কাজের মানসিকতায় বাড়তি অক্সিজেন!

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

সাফাই কর্মী ছাঁটাই নিয়ে বিক্ষোভ, উত্তেজনা মালদা মেডিক্যাল কলেজে

আন্দোলনকারীদের অভিযোগ, করোনা পরিস্থিতির মধ্যে এইসব সাফাই কর্মীরাই নিজেদের জীবন বাজি রেখে হ…