Home News “হিট ম্যান শো..নীল ঝড়ের হাতছানি‌..” আইপিএল শুরুর আগে সর্বাধিক চ্যাম্পিয়ন মুম্বইয়ের শক্তি ও দুর্বলতা একনজরে
News - খেলা - September 19, 2020

“হিট ম্যান শো..নীল ঝড়ের হাতছানি‌..” আইপিএল শুরুর আগে সর্বাধিক চ্যাম্পিয়ন মুম্বইয়ের শক্তি ও দুর্বলতা একনজরে

পাঁচবার আইপিএল ফাইনাল খেলে চারবার চ্যাম্পিয়ন। টুর্নামেন্টের সবথেকে সফল দল মুম্বই। ফের একবার কি সাফল্য পাবে রোহিত ব্রিগেড? পরিসংখ্যান?

Web content writing training Online

প্রতীক্ষার অবসান। আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। শনিবার থেকেই শুরু হয়ে যাচ্ছে আইপিএল। প্রথম ম্যাচে মুখোমুখি গতবারের চ্যাম্পিয়ন রোহিতের মুম্বই ও ধোনির চেন্নাই। করোনা আবহে একাধিক নতুন নিয়ম মেনে শুরু হবে আইপিএল ১৩ পর্ব। টুর্নামেন্ট শুরুর আগে ঠিক কোন জায়গায় দাঁড়িয়ে রয়েছে সর্বাধিক চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স। দেখে নেব দলের শক্তি-দুর্বলতা।

শক্তি 

1) ম্যাচ উইনার- রোহিত, হার্দিক, বুমরাহ, পোলার্ডের মত একাধিক ম্যাচ উইনার রয়েছে মুম্বই শিবিরের। প্রায় হারা ম্যাচের রং বদলে দিতে পারে যে কেউ।

2) দেশীয় শক্তি- পোলার্ড, ডি কক, বোল্ট, ক্রিস লিনের মত বিদেশি ক্রিকেটার থাকলেও মুম্বই দলের আসল শক্তি ভারতীয় ব্রিগেড। রোহিত শর্মার মতো ওপেনার। বুমরাহ মত ভারতের সেরা বোলার রয়েছে দলে। ক্রুনাল পান্ডিয়া ও হার্দিক পান্ডিয়ার মত অলরাউন্ডার দলের আসল শক্তি। মিডল অর্ডারে সূর্যকুমার যাদব যে কোনও দিন ম্যাচের রং বদলে দিতে পারেন।

3) সেট টিম- দীর্ঘদিন ধরে মুম্বই ইন্ডিয়ান্স মূলটা প্রায় একই রেখে দিয়েছে। ফলে বাকি দলগুলো থেকে মুম্বই দলের ক্রিকেটারদের মধ্যে বোঝাপড়া সবথেকে ভালো। লম্বা লীগের জন্য এটা একটা এক্স ফ্যাক্টর। গত নিলামের পর বাড়তি শক্তি যোগ হয়েছে কেকেআরের সাফল্য পাওয়া ওপেনার ক্রিস লিন ও কুইন্টার নাইলের মতো গুরুত্বপূর্ণ ক্রিকেটারের অন্তর্ভুক্তি।

দুর্বলতা-

1) মালিঙ্গার অনুপস্থিতি- চার বারের চ্যাম্পিয়ন মুম্বইয়ের সাফল্যের অন্যতম কারণ ছিলেন শ্রীলঙ্কার ক্রিকেটার মালিঙ্গা। ডানহাতি এই ফাস্ট বোলারের হাত ধরে গতবছর আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল রোহিতের দল। শেষ ওভারে দুরন্ত বল করেন এই ক্রিকেটার। ১৭০ উইকেট পাওয়া মালিঙ্গা না থাকাটা সত্যিই সমস্যায় ফেলতে পারে মুম্বই ইন্ডিয়ান্সকে। ব্যক্তিগত কারণে টুর্নামেন্ট শুরুর আগে নিজেকে সরিয়ে নিয়েছেন লাসিথ মালিঙ্গা।

2) স্লো স্টার্টার- বেশির ভাগ টুর্নামেন্টেই প্রথম দিকটা খুব একটা ভালো শুরু করতে পারে না মুম্বই। ২০১৪ সালে সংযুক্ত আরব আমিরশাহিতে আয়োজিত হওয়া আইপিএলের প্রথম পর্বের পাঁচটি ম্যাচের মধ্যে সবকটিতেই হেরেছিল মুম্বই।

3) স্পিন সমস্যা- একাধিক ম্যাচ উইনার থাকলেও রোহিতের দলে নামকরা কোনও স্পিনার নেই। সংযুক্ত আরব আমিরশাহির মাঠগুলোতে উইকেট সবসময় স্লো টার্নার হয়। ফলে স্পিনাররা বেশি সহায়তা পান। মুম্বাই দলে রাহুল চাহার কিংবা ক্রুনাল পান্ডিয়া ছাড়া আর কোনও স্পিনার নেই। ফলে সমস্যায় পড়তে পারে মুম্বই ইন্ডিয়ান্স।

মুম্বই ইন্ডিয়ান্সের সাফল্য তিনটি গুরুত্বপূর্ণ কারণ-    1) সর্বাধিক চারবার চ্যাম্পিয়ন। 2) আইপিএলে সবথেকে সফল দল এবং সফল অধিনায়ক রোহিতের উপস্থিতি। 3) বড় ম্যাচ জেতার ক্ষমতা রাখে। টিম স্পিরিট এবং টিমের ভারসাম্য সবথেকে বড় ইউএসপি।চ্যাম্পিয়ন- ২০১৩, ২০১৫, ২০১৭ ও ২০১৯ রানার্স-২০১৯ মোট ম্যাচ-১৮৮, জয়- ১০৯, কোচ- মাহেলা জয়বর্ধনে

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

KKR vs KXIP: শেষ ওভারে মাথা ঠাণ্ডা রাখাই ছিল লক্ষ্য, বললেন নাইটদের জয়ের নায়ক সুনীল নারিন

কিংস ইলেভেনকে মাত্র ২ রানে হারিয়ে উঠে শনিবার নারিন জানান, শেষ ওভারের বল করার সময়ে রক্তচা…