Home আন্তর্জাতিক দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দেখা যাবে বছরের একমাত্র পূর্ণগ্রাস সূর্যগ্রহণ! কমলা আলোর বিচ্ছুরণে ভরে যাবে মহাকাশ

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দেখা যাবে বছরের একমাত্র পূর্ণগ্রাস সূর্যগ্রহণ! কমলা আলোর বিচ্ছুরণে ভরে যাবে মহাকাশ

২রা জুন অর্থাৎ মঙ্গলবার দক্ষিণ প্রশান্ত মহাসাগরের ওপরে দক্ষিণ গোলার্ধের প্রায় ৯৬০০ কিলোমিটার জুড়ে দেখা যাবে পূর্ণ গ্রাস সূর্যগ্রহণ।

Web content writing training Online

এই সূর্যগ্রহণ এর বেশিরভাগই দেখা যাবে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের উপরে। কেবলমাত্র চিলি আর্জেন্টিনা এবং উরুগুয়ে তে দেখা যাবে এই সূর্যগ্রহণ। তবে আংশিক সূর্যগ্রহণ দেখা যেতে পারে পেরু ইকুয়েডর কলম্বিয়া ব্রাজিল বলিভিয়া প্যারাগুয়ে এবং পানামায়।

মঙ্গলবার অর্থাৎ আজ এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ এর বেশিরভাগ অংশ দেখা যেতে পারে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। সূর্যাস্তের পূর্বে বিকেল নাগাদ দক্ষিণ আমেরিকার বিভিন্ন অংশ দেখা যাবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। সূর্যাস্ত চলাকালীনই ঘটবে এই গ্রহণ। অনুমান করা যাচ্ছে প্রায় তিন মিনিটের কাছাকাছি সময় অবধি থাকবে এই গ্রহণ।এই গ্রহণ দেখতে উচ্ছ্বসিত বিভিন্ন দেশের মহাকাশ বিজ্ঞানীরা। তাদের মতে এই গ্রহণ অন্যান্য সূর্যগ্রহণের থেকে অনেকটা আলাদা। এই সূর্যগ্রহণ যেহেতু সূর্যাস্তের সময় দেখা যাবে তাই জন্য গ্রহণ কালীন সময়ে কমলা রং বিচ্ছুরিত হবে সূর্য থেকে।

চিলির প্রায় ৪০০ কিলোমিটার উত্তরে উপকূলবর্তী শহর লা সেরেনা দক্ষিণ আমেরিকার দক্ষিণ আমেরিকার অন্যতম বড় সৌর পর্যবেক্ষণ কেন্দ্র। দক্ষিণ আমেরিকায় সেখানেই প্রথম প্রত্যক্ষ করা যাবে পূর্ণ গ্রাস সূর্যগ্রহণ। বিভিন্ন দেশের বিজ্ঞানীরা এই সূর্যগ্রহণ প্রত্যক্ষ করার জন্য ইতিমধ্যে পৌঁছে গেছেন লা সেরেনায়। আকাশ যদি পরিষ্কার থাকে আশা করা যাচ্ছে এখানে বিকেল সাড়ে চারটে নাগাদ দেখা যাবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। তবে এখন দক্ষিণ গোলার্ধে চলছে শীতকাল তাই আন্দিজ পর্বতমালা অঞ্চল কুয়াশা ও মেঘে ঢাকা থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

সূর্য গ্রহণ স্পষ্ট হয় প্রত্যক্ষ করা নিয়ে সন্দেহ দেখা দিচ্ছে বিজ্ঞানীদের মনে। বিজ্ঞানীরা জানিয়েছেন দক্ষিণ আমেরিকার ওই অংশে উত্তর পশ্চিম দিগন্তে সঙ্গে প্রায় ১৩ ডিগ্রী কোণে সূর্য অবস্থান করবে সূর্য গ্রহনের সময়। এর ফলে দিগন্তরেখার চারপাশে থাকা মেঘে ঢাকা পড়ে যেতে পারে সূর্য এর কারণেই চিলির বিভিন্ন অংশ থেকে আংশিক সূর্যগ্রহণ ও ভালো করে দেখা যাবে কিনা তাই নিয়ে গভীর সন্দেহ প্রকাশ করছে বিজ্ঞানীরা। তবে গ্রহণ দেখতে না পারার আশঙ্কা দমিয়ে রাখতে পারছেন না মহাকাশ বিজ্ঞানীরা। চিলিতে আলো দূষণের সমস্যা কম তাই হয়তো সেখানে স্পষ্ট ভাবে এই মহাজাগতিক দৃশ্য প্রত্যক্ষ করার সম্ভাবনা রয়েছে। সেই আশাতেই বুক বাঁধছেন মহাকাশ বিজ্ঞানীরা। এই সূর্য গ্রহণের পর আবার চিলিতে ২০২০ সালের ডিসেম্বরে সূর্য গ্রহন দেখা যাবে বলে জানিয়েছেন তারা।

আরও পড়ুনঃইমামভাতার পর কোলকাতায় এবার চালু হল অগ্রদানী ব্রাহ্মন ভাতা! মেয়র নিজে হাতে চেক তুলে দিলেন ব্রাহ্মনদের হাতে

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ইরানে রেসলিং চ্যাম্পিয়নের মৃত্যুদণ্ড কার্যকর!

সকল অনুরোধ, প্রতিবাদ অগ্রাহ্য করে রেসলার নাভিদ আফকারির মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। বিক্…