Home লাইফস্টাইল জানেন কি? আপনার নখও বলে দিতে পারে আপনার রোগ – জেনে নিন রোগ নির্ধারনের উপায়।

জানেন কি? আপনার নখও বলে দিতে পারে আপনার রোগ – জেনে নিন রোগ নির্ধারনের উপায়।

এখন আপনিও বলে দিতে পারবেন আপনার শরীরে গোপনে বাসা বাধছে কোন রোগ।নখ বলে দেবে আপনার প্রশ্নের উত্তর।

রোজকার জীবনে আমরা এতই ব্যস্ত থাকি যে শরীরের প্রতি সেরকম ভাবে যত্ন নিতে পারি না।নিয়মিত ডাক্তারি পরীক্ষাও করানো হয় না।তবে এখন সহজ উপায়েই আপনি ধরে ফেলতে পারবেন আপনার শরীরে গোপনে কোনো রোগ বাসা বাঁধছে কিনা।শুধু নজর রাখতে হবে আপনার নখের দিকে।শুধু মাত্র সৌন্দর্য নয় আপনার শরীরের গোপন তথ্যও বলে দেবে এখন আপনার নখ।

Web content writing training Online

আরও জানতে দেখুন:বাড়িতে বসেই পেতে চান পার্লারের মত সুন্দর নখ?- দেখে নিন উপায়

রোগ নির্ধারনের উপায়

দেখে নিন রোগ নির্ধারনের উপায় গুলো-

১. নখের রঙ ফ্যাকাশে হয়ে যাওয়া:

আমাদের নখের রঙ সাধারণত গোলাপি থাকে। শরীরে রক্তের উপস্থিতির জন্য নখের এই গোলাপি রঙ হয়।শরীরে রক্তের স্বল্পতা দেখা দিলে নখের রঙ ফ্যাকাশে হয়ে যায়। আবার অনেকসময় মধুমেহ রোগ বা লিভারের সমস্যা দেখা দিলে নখের রঙ ফ্যাকাশে হয়ে যায়।

২. নখে কালো দাগের আবির্ভাব:

শরীরে ভিটামিনের অভাব দেখা দিলে নখে দেখা যেতে পারে কালো দাগের অস্তিত্ব। এছাড়াও যদি শরীরে গোপনে ত্বকের ক্যান্সার যদি বাসা বাধে তবে তার প্রভাবে নখে কালো দাগের আবির্ভাব ঘটে।তাই নখে কালো দাগের আগমন ঘটলে শীঘ্রই কোনো ডাক্তারের পরামর্শ নিন।

৩. নখের গোড়া উঁচু হওয়া:
নখের গোড়া উঁচু হওয়া শরীরের জন্য ভালো লক্ষণ নয়। এটি বিভিন্ন রকমের লক্ষণ হতে পারে।তাই নখের গোড়া উঁচু দেখলেই সতর্ক হয়ে যাবেন।

৪. নখের বর্ণ হলুদ হয়ে যাওয়া এবং নখ মোটা হয়ে যাওয়া:
নখ ভালো করে পরিস্কার না রাখলে নখে ছত্রাকের আক্রমণ হয়।নখে ছত্রাকের আক্রমণ ঘটলে নখের রঙ হলুদ হয়ে যায় এবং নখ খুব মোটা হয়ে যায়।এরম হলে অবশ্য ডাক্তারের সাথে যোগাযোগ করুন এবং এই রোগ আগে থেকে এড়াতে আগে থেকেই নখ পরিস্কার রাখুন।

৫.নখে সাদা সাদা দাগের আবির্ভাব:
প্রায়ই আমাদের নখে সাদা সাদা দাগ আমরা দেখতে পাই।সাধারণত এইরকম দাগ দেখলে আমরা সেরম পাত্তা দিই না।অনেকসময় শরীরে প্রোটিনের অভাব দেখা দিলে নখে এরকম সাদা দাগ দেখা যায়। তবে এই দাগ যদি ঘন ঘন দেখা যায় তবে বুঝতে হবে কিডনির কোনো সমস্যা দেখা দিচ্ছে।তখন অবশ্যই ডাক্তারের কাছে যান।

৬.নখ ভেঙে যাওয়ার প্রবনতা:
নখ ভেঙে যাওয়া একটি নিত্য দিনের সাধারণ ব্যাপার।অনেক সময় অতিরিক্ত জল ঘাটলে নখ নরম হয়ে ভেঙে যায়। তবে শরীরে রক্তের প্রবাহ ঠিকঠাক না হলেও নখ ভেঙে যাওয়ার প্রবণতা দেখা যায়।

৭.নখে নীলচে ভাবের আবির্ভাব :
আমাদের শরীরে অক্সিজেনের সরবরাহ অত্যন্ত প্রয়োজনীয় বিষয়।সেই অক্সিজেনের সরবরাহে কমতি দেখা দিলে নখের কিনারায় নীলচে ভাব লক্ষ্য করা যায়।যদি নখের কিনারায় এরকম নীলচে ভাব দেখা যায় তবে ধরে নিতে হবে আপনি অক্সিজেনের স্বল্পতায় ভুগছেন।এরজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

এইসব লক্ষণগুলির ওপর নজর রাখলেই আপনি সুস্থ রাখতে পারবেন আপনার শরীর।

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

খুব বেশি কফি খান? খুব সাবধান, দেখা দিতে পারে এই সমস্যাগুলি

এক-আধ কাপ খেলে কোনও সমস্যা নেই, কিন্তু মাত্রাতিরিক্ত কফি পান করলে কী কী হতে পারে সেটা একবা…