Home ভারতবর্ষের খবর ভূমিকম্পে কেঁপে উঠল বন্যা বিধ্বস্ত অসম, কম্পনের উত্‍স্যস্থল ছিল মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে

ভূমিকম্পে কেঁপে উঠল বন্যা বিধ্বস্ত অসম, কম্পনের উত্‍স্যস্থল ছিল মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে

ক্রমাগত খারাপ হয়েই চলেছে উত্তর-পূর্ব ভারতের পরিস্থিতি। বন্যাতে প্রায় ধ্বংস হয়ে গেছে এই অঞ্চল। তার উপর আবার মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল শুক্রবারে উত্তর পূর্ব ভারত।

Web content writing training Online

শুক্রবার দুপুরে দুটো 52 মিনিটে কেঁপে উঠল উত্তর পূর্ব ভারত। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ধরা পড়েছে 5.9। এই দিকে বন্যা পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না উত্তর-পূর্ব ভারতে। তার উপর মরার উপর খাড়ার ঘা হয়ে এলো এই ভূমিকম্প। যদিও এখনও কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

বন্যা পরিস্থিতি ও ওইদিকে হাতের বাইরে চলে যাচ্ছে ক্রমশ। অসমের প্রায় 33 টি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে এই সাংঘাতিক বন্যায়। ভয়ানক এই বন্যায় প্রায় তিন লাখ মানুষ তাদের বাড়ি ছেড়ে বেরিয়ে গেছেন। সূত্র অনুযায়ী এখনো পর্যন্ত 36 জনের মৃত্যু হয়েছে এই বন্যায়। বন্যার কবল থেকে বাদ যায়নি কাজিরাঙা অভয়ারণ্যও। এত জটিল পরিস্থিতির মধ্যে তারপর আবির্ভাবেই ভূমিকম্পের। ভাগ্যবশত তেমন শক্তিশালী ছিল না এই ভূমিকম্প। যদি শক্তিশালী হত তবে উত্তর পূর্ব ভারত কে রক্ষা করা হয়ে দাড়াতো ভীষণ কঠিন কাজ।

শুক্রবারের দুপুরের এই কম্পনের উৎসস্থল ছিল অরুণাচল প্রদেশের পূর্ব কামেং জেলা। এই কম্পন অনুভূত হয়েছে অসমের গুয়াহাটি ও অন্যান্য অংশে, মেঘালয়, নাগাল্যান্ড এবং উত্তর-পূর্ব ভারতের অন্যান্য অংশে। দুপুর দুটো 53 মিনিটে অনুভূত হয় এ ভূমিকম্প। তবে কম্পনের মাত্রা বেশি ছিল না বলে বিশেষ ক্ষয়ক্ষতির খবর এখনো জানা যায়নি।

পরবর্তীতে পড়ুনঃএবারে ভূমিকম্পে কেঁপে উঠল বালি, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.৭ ম্যাগনিটিউড !

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

করোনা আবহে ১৬৯ দিন বন্ধ থাকার পর আজ থেকে ফের চালু হল দিল্লি মেট্রো পরিষেবা

করোনার সংক্রমণ মাথাচাড়া দিতেই দেশজুড়ে শুরু হয় লকডাউন। গত ২২ মার্চ থেকে বন্ধ দিল্লির মেট…