Home বিজ্ঞান ও প্রযুক্তি বাতিল হওয়া ফেসবুক গ্রুপগুলো ফিরে আসছে আবার

বাতিল হওয়া ফেসবুক গ্রুপগুলো ফিরে আসছে আবার

গত সপ্তাহের সোমবার মধ্যরাত থেকে ফেসবুকে জনপ্রিয় গ্রুপ গুলো এবং এসব গ্রুপের এডমিনদের অ্যাকাউন্ট গুলো বন্ধ করে দেয়া হয়। মূলত ফেসবুকের কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের জন্য অ্যাকাউন্ট গুলো বাদ দেয়া হয়। ফেসবুক প্রতিনিয়ত তাদের নীতিমালা বদলায় এবং এর মধ্যে তারা সন্ত্রাসিদের নিয়ে কিছু নীতিমালা যোগ করে। যেমন যদি কেও বড় কোনো টেরোরিস্টের ছবি গ্রুপে বা একাউন্টে পোষ্ট করে তাহলে তার অ্যাকাউন্ট বা গ্রুপ বাতিল করে দেয়া হচ্ছে।

Web content writing training Online

কিন্তু বাতিল করা সেই গ্রুপগুলো আবার ফিরে আসতে সুরু করেছে। কিন্তু টেরোরদের ছবি পোষ্ট করার ব্যাপারে গ্রুপ বাতিল হয়ে যাওয়ার ব্যাপারটা ঠিক করেনি ফেসবুক কর্তৃপক্ষ।

ক্রাইম রিচার্স অ্যানালাইসিস ফাউন্ডেশন (ক্রাফ) এডমিনদের অনুরোধ করে বলেন যেসব গ্রুপগুলো ফিরে এসেছে সেগুলোকে আর্কাইভ করে রাখার জন্য, ফেসবুক পুনরায় সংস্করন না করা পর্যন্ত। এবং যেসব অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে সেগুলকেও ফেরত দেয়া হচ্ছে আপিল করার মাধ্যমে।

জনপ্রিয় ফেসবুক গ্রুপ গুলো যেমন বাংলাদেশ গ্রে হ্যাট হ্যাকারস, এভারগ্রীন বাংলাদশ, আপওয়ার্ক বাংলাদেশ, আওয়ার এভারগ্রীন বাংলাদেশ, ভাইরাল গ্রুপ বাংলাদেশ, ভয়েস অব রাইটস, সার্চ ইংলিশ, প্রবাসী বাংলাদেশ, সবুজ শাড়ি লাল টিপ, সোনার বাংলা, ছেলে ভিএস মেয়ে, উই আর বাংলাদেশ, আমাদের খুলনা- ওয়ার্ল্ড ইন বাংলাদেশ, ক্রিকেটখোর এগুলোর মধ্যে অনেকগুলোই ফিরে এসেছে।

ফেসবুকের কমিউনিটি গাইডলাইনে কিছু ত্রু ছিলো বলে গ্রুপ গুলো বাতিল হয়ে গিয়েছিলো অনলাইন সেবা প্রদানকারী অন্যতম প্রতিষ্ঠান ডন্স টিম ডিটির বিভাগীয় প্রধানের মাধ্যমে জানা যায়।

তিনি আরও বলেন এই দুর্বলতাকে কাজে লাগিয়ে কিছু গোষ্ঠি এই কাজগুল করেন। তাই এই বেপারে ফেসবুক অথরিটিকে জানানো হয়। যার ফলে তারা আবার গ্রুপ আর অয়াকাউন্টগুলো ফিরিয়ে দিচ্ছে।

সাইবার স্পেসের জন্য প্রযুক্তিগত সহায়তাদানকারী প্রতিষ্ঠান ক্রাইম রিসার্চ অ্যানালাইসিস ফাউন্ডেশনের (ক্রাফ) মহাসচিব কাজী মিনহার মহসিন উদ্দিন বলেন জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, ধর্মীয় ব্যাপারে কঠোর হচ্ছে ফেসবুক এবং কঠোর নিতিমালাও চালু করছেন তারা। তিনি আরও বলেন এসব বিষয়গুলোকে হেয় করে বা কটুক্তি করে কিছু পোষ্ট করলে বা বললে সাথে সাথেই এই পদক্ষেপ নিচ্ছে ফেসবুক অথরিটি ।

 

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

বিগত ২০ বছরে সব মানুষ ছিলেন না পৃথিবীতে! বাইরে থেকেও এলেন অনেকে

সারা দুনিয়ায় সবাই শেষ কবে একসঙ্গে থেকেছে জানেন? এই পৃথিবীর বুকে? দীর্ঘ দু’দশক আগে। আ…