ফিল্ম রিভিউ
Home টলিউড - বলিউড - হলিউড ফিল্ম রিভিউ জেষ্ঠ্যপুত্র-সম্পর্কের টানাপোড়েনের এক অসাধারণ গল্প!

ফিল্ম রিভিউ জেষ্ঠ্যপুত্র-সম্পর্কের টানাপোড়েনের এক অসাধারণ গল্প!

মানুষের সম্পর্ক এবং সেই সম্পর্ক জড়িত অধিকারের গল্পের ওপর ভিত্তি করে কৌশিক গাঙ্গুলির আরেক সেরা সৃষ্টি জেষ্ঠ্যপুত্র

(৪/৫)

Web content writing training Online

ছবির নামঃ জেষ্ঠ্যপুত্র (U)

অভিনেতাঃ প্রসেনজিত,গার্গী,ঋত্বিক,সুদীপ্তা

পরিচালকঃ কৌশিক গাঙ্গুলী

প্রযোজনাঃ সুরিন্দর ফিল্মস

সময়সীমাঃ ২ ঘন্টা ৫ মিনিট

ফিল্ম রিভিউ –

ফিল্ম রিভিউ
Source: Twitter

গত ২৬শে এপ্রিল মুক্তি পেয়েছে কৌশিক গঙ্গোপাধ্যায়ের নতুন ছবি জেষ্ঠ্যপুত্র।এই ছবি সম্পর্কিত অন্যসব গুঞ্জনের থেকে যেটি সবচেয়ে বেশি শোনা যাচ্ছিল তা হল এই ছবিতে ঋতুপর্ণ ঘোষের ভূমিকা।পরিচালক জানান এই ছবিটির ভাবনা আসলে ছিল বিখ্যাত পরিচালক ঋতুপর্ণ ঘোষের।সম্পর্কের টানাপোড়েন নিয়ে বানানো জীবনভিত্তিক এই ছবি প্রত্যেক স্তরে স্তরে আবেগ,অধিকার,সম্পর্কের জটিলতার এক অদ্ভুত সংজ্ঞা তুলে ধরে।

জেষ্ঠ্যপুত্র শুধু দুই ভাইয়ের গল্প নয়,একটি পরিবারের সদস্যদের গল্প এবং সেই পরিবারের সাথে যুক্ত বাইরের কিছু মানুষদের গল্প।এইখানে জেষ্ঠ্যপুত্রের ভুমিকায় অভিনয় করেছেন প্রসেনজিত চট্টোপাধ্যায়।এবং তার ভাইয়ের অর্থাৎ কনিষ্ঠ পুত্রের ভুমিকায় অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী।ছবিতে তাদের নাম হল ইন্দ্রজিৎ গঙ্গোপাধ্যায় এবং পার্থ গঙ্গোপাধ্যায়।এই দুই ভাইয়ের মাঝে আছে তাদের মানসিক ভারসাম্যহীন এক বোন ইলা গঙ্গোপাধ্যায়। যার চরিত্র অসাধারন নিপুনতার সাথে ফুটিয়ে তুলেছেন অভিনেত্রী সুদীপ্তা  চক্রবর্তী।এই ছবির মূল বক্তব্য হল এই দুই ভাইয়ের সম্পর্কের চাপানউতর যা কৌশিক গাঙ্গুলি নিপুনতার সাথে তুলে ধরেছেন।

ইন্দ্রজিৎ গঙ্গোপাধ্যায় বাংলা সিনেমা জগতের এক বিশাল বড় তারকা।তার ছোটো ভাই পার্থ গঙ্গোপাধ্যায় একজন ছোটোখাটো নাট্যশিল্পী এবং চাকুরীজীবী।বাবা এবং মানসিক ভারসাম্যহীন বোনের দায়িত্ব এই ছোট ভাইয়ের কাঁধের ওপরেই।বাবা ইন্দ্রনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যুর খবর পেয়ে তার জেষ্ঠ্যপুত্র চলে আসেন তার ‘দেশের বাড়ি’ দায়িত্ব পালনের জন্য।এখান থেকেই শুরু হয় গল্পের জাল বোনা।

বড় ভাইয়ের ভুমিকায় প্রসেনজিত চট্টোপাধ্যায়ের অভিনয় অনবদ্য।তার চরিত্রে অনেকগুলি স্তর আছে।এবং প্রত্যেকটি স্তরকে অসাধারণ নিপুনতায় ফুটিয়ে তুলেছেন তিনি।তার বোন ইলার সাথে তার সম্পর্কের গভীরতা মনে দাগ কেটে দেয়।আবার রাগ ওঠে তার দায়িত্ব এড়িয়ে যাওয়ার মনোভাবের পরিচয় পেয়ে।প্রায় একযুগ পরে তার ‘দেশের বাড়ি’তে এসেও সে মিশে যেতে পারে না তার কাছের মানুষদের সাথে।তার এই অক্ষমতার মধ্যেকার লুকিয়ে থাকা কষ্ট প্রসেনজিত নিখুঁত ভাবে ফুটিয়ে তুলেছেন তার চরিত্রের মধ্যে দিয়ে।

ছোট ভাইয়ের ভুমিকায় ঋত্বিক চক্রবর্তীর অভিনয়ও অনবদ্য।ক্ষোভ,রাগ,ভালোবাসা এবং দায়িত্ববোধ নিয়ে গঠিত পার্থর চরিত্রটি দর্শকের মনে জায়গা করে নেয়।

এই দুইভাইয়ের মানসিক ভারসাম্যহীন বোন ইলার চরিত্রটিও সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন অভিনেত্রী  সুদীপ্তা চক্রবর্তী।তার মৃত বাবার প্রতি টান মুখে না বলেও সে বুঝিয়ে দিয়েছে তার কাজকর্মের মাধ্যমে।বাবার মৃত্যুর খবর পাওয়ার পর তার নিস্তব্ধ হয়ে যাওয়া এবং তার পরবর্তীতে জানলার পাশে দাঁড়িয়ে তার ‘বাবা’ বলে আকাশ বিদীর্ন করা চিৎকার দর্শকের চোখে জল এনে দেয়।তার বাবার ছবির জন্য ফুলের মালা গাথা,বাবার ঘরে গিয়ে শুয়ে থাকা এবং এতবছর বন্দি জীবন কাটানোর পরেও নির্দ্বিধায় একা একা বাবার স্বরনসভায় চলে যাওয়া তার এলোমেলো মনের কিছু গোছানো বহিঃপ্রকাশ।দুঃখ ভুলে তার আপনমনের নাচ তার নিজের চিন্তাহীন দ্বন্দ্বহীন জীবনের পরিচয় দেয়।

এই ছবির সমস্ত নারী চরিত্রই অনন্য।গার্গী অভিনিত সুদেষ্ণা চরিত্রটি একটি স্বাধীনচেতা শক্তমনের নারী চরিত্র যা দর্শকের মনে যায়গা করে নেয়।তেমনই অনবদ্য শ্রেয়া ভট্টাচার্য অভিনীত রাই চরিত্রটি।সবচেয়ে আকর্শনীয় দামিনী অভিনিত পারুল চরিত্রটি।তিনি শুধু হাস্যরসের মাধ্যমেই দর্শকের মন ভরান নি এছাড়াও নারী চরিত্রের এক অভিনব দিকও তুলে ধরেছে।

জেষ্ঠ্যপুত্র ছবিটি সম্পর্কের ওপর গঠিত একটি অসাধারণ ছবি।কিন্তু সমস্ত গুন থাকা সত্ত্বেও শেষের দিকে এই ছবি যেন শুধু দুই ভাইয়ের রেষারেষির ছবি হয়েই থেকে গেল।শেষের দিকে দুই ভাইয়ের ঝগড়ার মধ্যে তাদের বোনের অনুপস্থিতি তাদের বোনের প্রতি উদাসীনতার পরিচয় দেয়।যা বোধহয় পরিচালকের দেখানোর উদ্দেশ্য ছিল না। তাই এই ছবিকে পাঁচের মধ্যে চারটে তারা দিতে হল।

পরবর্তী খবর পড়ুনঃঅবশেষে অপেক্ষার অবসান ঘটিয়ে তার তৃতীয় বিয়ের রহস্য উদঘাটন করলেন অভিনেত্রী শ্রাবন্তী চ্যাটার্জী

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

চিকিৎসায় সাড়া দিচ্ছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, তাই ‘গুজব’ রটাবেন না !

চিকিৎসায় সাড়া দিচ্ছেন সৌমিত্র চট্টোপাধ্যায় ৷ মঙ্গলবার বিকেলে হাসপাতাল থেকে আসা মেডিক্য…