নতুন কৃত্রিম উপগ্রহ
Home ভারতবর্ষের খবর মহাকাশে ভারতের নয়া সংযোজন – বুধবার সকালে আকাশে পাঠানো হল নতুন কৃত্রিম উপগ্রহ

মহাকাশে ভারতের নয়া সংযোজন – বুধবার সকালে আকাশে পাঠানো হল নতুন কৃত্রিম উপগ্রহ

২২শে মে সকাল বেলায় মহাকাশে পাঠানো হল Risat-2B, এক রেডার ইমেজিং স্যাটেলাইট।আট বছর পর আবার মহাকাশে যাত্রা করল Risat সিরিজের আরেক উপগ্রহ।

২২শে মে ভোর সাড়ে পাঁচটায় শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে আট বছর পর ISRO লঞ্চ করল  Risat সিরিজের আরেকটি উপগ্রহ।সফলভাবে এইদিন সকালে পাঠানো হয়েছে Risat-2B নামক উপগ্রহটি।উপগ্রহটির ওজন ৬১৫ কেজি।চার ধাপের এই রকেট লঞ্চ করার ১৫ মিনিটের মধ্যে উপগ্রহটিকে  ৫৫৫ কিমি গোলাকার কক্ষপথে সফলভাবে স্থাপন করে।PSLV-C46 নামক পোলার স্যাটেলাইট লঞ্চ ভেইকল- এর সাহায্যে এই নতুন কৃত্রিম উপগ্রহ -কে মহাকাশে পাঠানো হয়েছিল।

Web content writing training Online

এই উপগ্রহটিকে মহাকাশে নিয়ে যেতে সাহায্য করেছে ভারতে তৈরী Vikram প্রসেসর।আগামীদিনে প্রত্যেক কম্পিউটারের ওয়র্কহর্স হতে চলেছে বিক্রম প্রসেসর এমনটাই জানিয়েছেন বিক্রম সারাভাই স্পেস সেন্টারের ডিরেক্টর এস সোমনাথ ।  ISRO-র চেয়ারম্যান কে শিবান জানিয়েছেন, পাঁচ বছরের জন্য মিশনে গেছে এই উপগ্রহটি।তিনি আরো জানিয়েছেন, উপগ্রহটিকে সফলভাবে ৩৭ ডিগ্রি ইনক্লিনেশনে কক্ষপথে স্থাপিত করা হয়েছে।

এই উপগ্রহটির বিশেষ কিছু গুনাগুন আছে।এই উপগ্রহটিতে আছে X-band radar যা দুর্যোগের সময় কাজে আসবে।এছাড়াও দেশের সামরিক কাজেও ব্যবহার করা যাবে  Risat-2B নামক এই উপগ্রহটিকে।এই উপগ্রহটি একটি রেডার ইমেজিং উপগ্রহ যা ঘন মেঘের আস্তরণ ভেদ করে মাটিতে লুকানো জিনিস খুঁজে বের করতে সক্ষম।এছাড়াও এই উপগ্রহটির সাথে লাগানো রয়েছে কটি ৩.৬ মিটার লম্বা আনফোল্ডেবল এবং স্থাপনযোগ্য রেডিয়াল রিব অ্যান্টেনা।এটিই উপগ্রহটিকে ওপরের বর্ণিত কাজগুলো করতে সাহায্য করবে।

ধারনা করা হচ্ছে এই ক্লাউডপ্রুফ উপগ্রহটি এয়ারস্ট্রাইকের পরবর্তী পদক্ষেপ হিসেবেই মহাকাশে পাঠালেন বিজ্ঞানীরা।মুম্বই হামলার পর তড়িঘড়ি এই সিরিজের প্রথম উপগ্রহটি ২০০৯ সালের ২০ এপ্রিল লঞ্চ করা হয়েছিল।এর পরেরটিও তৈরী হয় ভারতেই, সে উপগ্রহটির নাম দেওয়া হয়েছিল Risat-1।সেটিকে পাঠানো হয়েছিল ২০১২ সালের ২৬ এপ্রিল।তারপর আবার এই ৮ বছর পরে আকাশে উড়ান দিল Risat সিরিজের এই অত্যাধুনিক উপগ্রহটি।

পরবর্তীতে পড়ুনঃতৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীকে পাঠালেন মানহানির নোটিস !

 

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

করোনা আবহে ১৬৯ দিন বন্ধ থাকার পর আজ থেকে ফের চালু হল দিল্লি মেট্রো পরিষেবা

করোনার সংক্রমণ মাথাচাড়া দিতেই দেশজুড়ে শুরু হয় লকডাউন। গত ২২ মার্চ থেকে বন্ধ দিল্লির মেট…