Home News কৃত্রিম পা পেয়ে আনন্দ আর ধরছে না এই আফগান খুদের-দেখে নিন সেই ভাইরাল হওয়া ভিডিও

কৃত্রিম পা পেয়ে আনন্দ আর ধরছে না এই আফগান খুদের-দেখে নিন সেই ভাইরাল হওয়া ভিডিও

এক আফগান খুদের ভিডিও ভাইরাল হল ইন্টারনেটে

Web content writing training Online

আফগানিস্তানের লোগার প্রদেশের এই খুদের নাম হল আহমেদ রহমান।আট মাস বয়সে সে এবং তার বোন,সালিমা এক দুর্ঘটনার শিকার হয়।আফগান সেনার সাথে তালিবানদের যুদ্ধে তারা আহত হয়েছিল।সেই সময় খুদে আহমেদের পায়ে গুলি লাগে ফলে সেই পা পরে কেটে বাদ দিতে হয়।সেই থেকে এই খুদেকে তার এক পা নিয়েই বেঁচে থাকতে হচ্ছিল।

তার এই গল্প আরও অন্যান্য ১০ হাজার আফগানি মানুষের মতনই যারা এই যুদ্ধে তাদের অঙ্গপ্রত্যঙ্গ খুইয়েছিলেন।কিন্তু আহমেদের এই নতুন কৃত্রিম পা পাওয়ার এই ভিডিও সবার মনে যায়গা  করে নিয়েছে।

এই ভিডিওটি রেকর্ড করেছেন কাবুলের  ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রশ (ICRC) -এর অর্থপেডিক ক্লিনিকের ফিজিওথেরাপিস্ট মুলকারা রাহিমি।এই ভিডিওটিতে দেখা যাচ্ছে এক আফগানি খুদে একগাল হাসি নিয়ে তার নতুন কৃত্রিম পা পাওয়ার আনন্দে নেচে যাচ্ছে।এই কৃত্রিম পাটি যদিও তার চার নম্বর পা, কারণ বয়স বাড়ার সাথে সাথে এটি বদল করতে হয়। চার নম্বর পা হলে কি হয়েছে, উৎসাহের তার এতটুকু কমতি নেই।দিব্যি আনন্দের সাথে সে নেচে যাচ্ছে খুশিতে।একেই হয়ত বলা হয় শিশুর সরলতা।

রহমানের এই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন ICRC -এরই আরেকজন কর্মী, নাম রোয়া মুসাউই।তার এই টুইট-ই প্রায় ৯৮০,০০০ এর বেশি লোকজন দেখেছে।

ICRC-র ক্লিনিকে  ১৯৮৮ সাল থেকে এখনো পর্যন্ত ১৭৮,০০০ জন যুদ্ধের শিকার হওয়া প্রতিবন্ধী রোগী ভরতি হয়েছে তার মধ্যে প্রায় ৪৬,১০০ জনের ওপরে মানুষের আহত অঙ্গ কেটে বাদ দিতে হয়েছে।এই যুদ্ধের কারনেই আফগানিস্তানে ১০ লক্ষেরও বেশি মানুষ শারীরিক অক্ষমতার শিকার।

এই যুদ্ধের ভয়বহতার মাঝখানেই রহমানের এই সারল্যে ভরা ভিডিও প্রমান করে দেয় মানুষ সব হারিয়েও আশা রাখতে জানে।আর এই আশার জোরেই ফিরে পায় জীবনে আনন্দের খোরাক।

 

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ভারত থেকে পেঁয়াজ আসার খবরে দাম আরেকটু কমেছে

ভারত থেকে পেঁয়াজ আসার খবরে বাংলাদেশের বাজারে দাম আরেকটু কমেছে। ভারত বাংলাদেশে ২৫ হাজার টন …