Home Treatment কিডনির সুস্থতা বজায় রাখতে এই বিষয়গুলির উপর আজই নজর দিন !

কিডনির সুস্থতা বজায় রাখতে এই বিষয়গুলির উপর আজই নজর দিন !

কিডনির সমস্যায় ভুগছেন ?এগুলো মেনে চলছেন তো ?

Image result for kidney images
GOOGLE

আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো আমাদের কিডনি,এই কিডনি হলো দেহের রেচন সহায়ক অঙ্গ |তাই সুস্থ ভাবে বাঁচতে গেলে অবশ্যই এই অঙ্গটির সুস্থতা বজায় রাখা উচিত, কিন্তু আমরা অনেক সময় সেটি করে উঠতে না পারায় ,এর স্বাভাবিক কাজকর্মের ব্যাঘাত ঘটে | প্রতিবছর দুনিয়াজুড়ে লাখ লাখ মানুষ মারা যান কিডনির সমস্যায় আক্রান্ত হয়ে। কিন্তু আমরা অনেকেই জানি না কীভাবে এর সঠিক যত্ন নিতে হয়, কীভাবে কিডনির ক্ষতি এড়িয়ে দৈনন্দিন জীবনযাপন করতে হয়। আমাদের অনিয়মিত জীবনযাত্রা ও কিডনির ওপরে প্রভাব ফেলে |এইরমই কিছু কারণ আমাদের এই অঙ্গটির ক্ষতির জন্য দায়ী| যেমন –

Web content writing training Online
Image result for male kidney cyst treatment
GOOGLE

১) পর্যাপ্ত পরিমানে জল না খাওয়া :- কিডনির অন্যতম প্রধান কাজ শরীর থেকে পরিপাক প্রক্রিয়ার বর্জ্য অপসারণ করা এবং লোহিত রক্তকণিকার ভারসাম্য রক্ষা করা।এই জন্য দরকার প্রচুর জল খাওয়া | কিন্তু সেই পরিমান পান না করলে বৃক্বের রক্তপ্রবাহ কমে যায়। এর ফলে রক্তে দূষিত রাসায়নিক জমা হতে থাকে।
২) দীর্ঘক্ষণ প্রস্রাব না করে থাকা :-
দীর্ঘক্ষণ মূত্রাশয় পূর্ণ করে রাখা শরীরে নানাবিধ জটিলতা সৃষ্টি করতে পারে। পেশির ওপর চাপ থেকে ডাইভারটিকিউলোসিসের মতো জটিল রোগ হতে পারে। এ ছাড়া দীর্ঘক্ষণ প্রস্রাব না করা থেকে হাইড্রোনেফ্রোসিস বা কিডনিতে প্রস্রাবের চাপ বেড়ে যাওয়ার সমস্যা তৈরি হয়। এসব থেকেই কিডনি কর্মক্ষমতা হারায় এবং ডায়ালাইসিস প্রয়োজনীয় হয়ে পড়ে।দীর্ঘক্ষণ প্রস্রাব না করে থাকা একটি গুরুত্বপূর্ণ সমস্যা । বিশেষত শহরঞ্চলের নারীরা এই সমস্যায় বেশি ভোগেন।
৩) অতিরিক্ত সফ্ট ড্রিঙ্কস গ্রহণ :-কোমল পানীয়ের মধ্যে প্রচুর পরিমাণে ক্যাফেইন মেশানো থাকে। অতিরিক্ত ক্যাফেইন শরীরে রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। অতিরিক্ত রক্তচাপ কিডনির ওপরও চাপ প্রয়োগ করে এবং এতে কিডনি ক্ষতিগ্রস্ত হয়।
৪) মদ্যপানের অভ্যাস :- খুব বেশি পরিমাণে মদ পান করা কিডনির জন্য খুবই ক্ষতিকর। অ্যালকোহলে নানা ধরনের টক্সিন থাকে, যেগুলো শরীর থেকে দূর করতে কিডনির ওপর অতিরিক্ত চাপ পড়ে যায়। ফলে কিডনি বাঁচাতে হলে অবশ্যই অ্যালকোহলে আসক্তি কমাতে হবে।
৫) অতিরিক্ত লবন সেবন :- লবণ আমাদের শরীরে সোডিয়ামের বড় উৎস। কিন্তু পরিপাকের মধ্য দিয়ে এই সোডিয়ামের বেশির ভাগটাই বর্জ্য হিসেবে শরীর থেকে বের করে দিতে হয়। আমরা যখন বেশি বেশি লবণ খাই, তখন এই সোডিয়াম প্রক্রিয়াজাত করা নিয়ে কিডনিকে অনেক বেশি ব্যস্ত থাকতে হয়। এতে কিডনির ওপর প্রবল চাপ পড়ে।
৬) মাত্রাধিক প্রোটিন খাওয়া :-
বেশি প্রোটিনসমৃদ্ধ খাবার কিডনির ওপর চাপ তৈরি করতে পারে। তবে, কিডনির সমস্যা না থাকলে বা চিকিৎসকের নিষেধ না থাকলে এমন প্রোটিনসমৃদ্ধ খাবার খাওয়া যেতে পারে।
৭) অতিরিক্ত ধূমপান :-
গবেষণাতেই ধূমপানের সঙ্গে কিডনি রোগের সম্পর্ক আছে। ধূমপান কিডনিসহ শরীরে সব অঙ্গের জন্যই ক্ষতিকর। সুস্থ কিডনি চাইলে ধূমপানের অভ্যাস ত্যাগ করুন।
৮) ব্যথানাশক ওষুধের পার্শপ্রতিক্রিয়া :- ব্যথানাশক ওষুধেরই কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। কিডনিসহ নানা অঙ্গ-প্রত্যঙ্গের জন্য এসব ওষুধ ক্ষতিকর। গবেষণায় দেখা গেছে, দীর্ঘদিন ধরে নিয়মিত ব্যথানাশক ওষুধের ওপর নির্ভরতা রক্তচাপ কমিয়ে দেয় এবং কিডনির কর্মক্ষমতা হ্রাস করে।

Related image
GOOGLE

৯) সর্দি-কাশি র ধাত :-
সাধারণ সর্দি-কাশিকে পাত্তা না দেওয়া আমাদের অনেকেরই অভ্যাস। কিন্তু এই সর্দি-কাশিই কিডনির জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে। এ ছাড়া নানা গবেষণায় দেখা গেছে কিডনির সমস্যায় ভুগছেন এমন অনেকেরই অসুস্থতার সময়ে ঠিকমতো বিশ্রাম না নেওয়ার ইতিহাস আছে।
১০) সর্দি-কাশিকে পাত্তা না দেওয়া :-
সাধারণ সর্দি-কাশিকে পাত্তা না দেওয়া আমাদের অনেকেরই অভ্যাস। কিন্তু এই সর্দি-কাশিই কিডনির জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে। এ ছাড়া নানা গবেষণায় দেখা গেছে কিডনির সমস্যায় ভুগছেন এমন অনেকেরই অসুস্থতার সময়ে ঠিকমতো বিশ্রাম না নেওয়ার ইতিহাস আছে।

Image result for kidney images
GOOGLE

তাই কিডনি ভালো রাখতে উপরোক্ত বিষয়গুলির ওপর নজর দিন | কিডনি ভালো রাখতে হলে ফাস্টফুড পরিহার করা ভালো। এছাড়া যাদের ইতোমধ্যেই কিডনির সমস্যা আছে তাদের অবশ্যই কোনো বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী খাবার তালিকা অনুসরণ করতে হবে। প্রতিদিনের খাদ্য তালিকায় , শাক সবজি, নিরামিষ, মাছ খেতে হবে বেশি। পর্যাপ্ত পরিমাণ জল খান । দিনে ৮ থেকে ১০ গ্লাস জল খাওয়া উচিত। কম মসলাযুক্ত খাবার খেতে হবে। ভাত কম খেতে হবে। বিশেষজ্ঞগণের মতে কিডনির সবচেয়ে ক্ষতিকারক খাবার সফট ড্রিংকস, ফাস্টফুড। তাই যতটা পারবেন এগুলো না খাওয়ার চেষ্টা করুন ,এবং আপনার কিডনি যুগল কে সুস্থ রাখুন |

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

খুব বেশি কফি খান? খুব সাবধান, দেখা দিতে পারে এই সমস্যাগুলি

এক-আধ কাপ খেলে কোনও সমস্যা নেই, কিন্তু মাত্রাতিরিক্ত কফি পান করলে কী কী হতে পারে সেটা একবা…