Home ধর্ম ও জীবন জেনে নিন শ্রাবণ মাসের মাহাত্ম্য!

জেনে নিন শ্রাবণ মাসের মাহাত্ম্য!

চলছে শ্রাবণ মাস। হিন্দু ক্যালেন্ডারে এই শ্রাবণ মাস সবচেয়ে পবিত্র মাস বলে মনে করা হয়। এ বছর ইংরাজি ক্যালেন্ডারের ১৬ জুলাই থেকে শ্রাবণ মাস শুরু হয়েছে। এই মাসকে মহাদেবের মাস বলে মনে করেন হিন্দু ধর্মাবলম্বীরা।

Web content writing training Online

পুরাণ মতে সমুদ্র মন্থনে ওঠা হলাহল এই শ্রাবণ মাসেরই পান করেছিলেন ভগবান শিব। সেই প্রচণ্ড বিষ পান করে তাঁর সারা শরীর নীল হয়ে গিয়েছিল। তাই মহাদেবের আর এক নাম নীলকণ্ঠ। সেই কারণে মহাদেবকে শ্রাবণ মাসে দুধ অথবা জল ঢেলে পুজো করেন ভক্তরা। বিশেষ করে শ্রাবণ মাসের সোমবারগুলিতে উপবাস রেখে শিবলিঙ্গের মাথায় দুধ অথবা জল ঢালার নিয়ম রয়েছে। এতে পূণ্য লাভ হয় বলে বিশ্বাস। এ ছাড়াও শ্রাবণ মাসে বেসি করে ভজন, কীর্তন শুনলে তা আধ্যাত্মিক ভাবে মানুষের আত্মাকে শোধন করে বলে মনে করা হয়। শ্রাবণ মাসকে উত্‍সবের মাস হিসেবেও মনে করা হয়। রাখিবন্ধন, নাগ পঞ্চমী, ওনাম, কাজোরি পূর্ণিমার মতো একাধিক উত্‍সব পালন করা হয় শ্রাবণ মাসে।

শুধু তাই নয়, শিব-পার্বতীর গভীর প্রেমকে মাথায় রেখে শ্রাবণ মাসকে ভালোবাসার মাস হিসেবেও মনে করা হয়। শুধু নর-নারীর মধ্যে নয়, বেশিরভাগ পশুপাখির এটাই মিলনের সময়। সে কারণে শ্রাবণ মাসে ন্যাশনাল পার্কগুলি বন্ধ রাখা হয়। যাতে দর্শকরা পশু-পাখিদের এই সময় বিরক্ত না করতে পারে। এ ছাড়াও শ্রাবণ মাসে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কমে যায়। তাই বেশি তৈলাক্ত, মশলাদার খাবার এই সময় বর্জন করা উচিত। শ্রাবণ মাসে নিরামিষ খাওয়া সম্ভব হলে সবচেয়ে ভালো।

আরও পড়ুনঃঘুরে আসুন দেবতাদের বাসস্থান দেওঘর! জেনে নিন তার খুঁটিনাটি

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

জন্মাষ্টমীতে কি কি বিষয় সম্বন্ধে সচেতন থাকতে হয় জেনে নিন!

কৃষ্ণ জন্মাষ্টমী বাংলার হিন্দুসমাজের আচরণীয় ব্রতগুলির অন্তর্গত একটি ব্রত। হিন্দু প্রধানত …