Home Treatment মেডিকেল টুরিসম কি? কিভাবে আপনিও সহজে এই পরিষেবা পেতে পারেন?

মেডিকেল টুরিসম কি? কিভাবে আপনিও সহজে এই পরিষেবা পেতে পারেন?

মেডিকেল টুরিসম এবং এক্ষেত্রে মাদ্রে হেলথ কেয়ার" এর অভাবনীয় পরিকল্পনা !

“মেডিকেল টুরিজম” শব্দটি আজকাল দিনে খুবই প্রচলিত একটি শব্দ | তাই আগে জেনে নেওয়া যাক , এটি কি? মেডিকেল টুরিজম একটি ইংরেজি শব্দ যার অর্থ হলো চিকিৎসা সূত্রে পর্যটন | কোনো একটি দেশের ক্ষেত্রে চিকিৎসা ব্যবস্থা তেমন উন্নত না থাকলে ,কিংবা কোনো একটি জটিল রোগের সঠিক প্রতিকার না পাওয়া গেলে অন্য একটি দেশে আরো উন্নত চিকিৎসার খোঁজে পর্যটন কে বলা হয়ে থাকে মেডিকেল টুরিজম বা চিকিৎসা সূত্রে পর্যটন |

Web content writing training Online
Image result for medical tourism images
indiatoday.in

বর্তমানে আমাদের দেশ ভারতবর্ষেও এই মেডিকেল টুরিজম এর বিপুল আধিক্য দেখা যাচ্ছে | প্রাচীন কাল থেকেই চিকিৎসা বিজ্ঞানে ভারতবর্ষ তার অগ্রগতির ছাপ ফেলে গেছে |বর্তমানে প্রতিবেশী দেশ গুলির কাছে মেডিকেল টুরিজম-এর জন্য ভারত একটি আদর্শ জায়গা, প্রতিবেশী দেশ হিসেবে চিকিৎসার জন্য বাংলাদেশের মানুষের অন্যতম প্রধান ভরসা ভারত |প্রতিদিন হাজারো মানুষ চিকিৎসার জন্য দেশটিতে আসছেন। যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, আমেরিকার তুলনায় চিকিৎসা ব্যয় দেশটিতে অনেক কম হওয়ায় মানুষ বেশি আকারে ঝুঁকছে।

Image result for medical tourism images
indiatoday.in

চিকিৎসা নেওয়ার সঙ্গে সঙ্গে ভিসা, ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট, হাসপাতাল বুকিং, থাকা, খাওয়াসহ আরও আনুষাঙ্গিক বিষয়গুলো চলে আসে।আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবকে নিয়ে চিকিৎসার জন্য বাংলাদেশিরা পাড়ি জমাচ্ছেন কলকাতা, ভেলোর, চেন্নাই, মুম্বাই প্রভৃতি জায়গায়।
এই পুরো সময়ে বাংলাদেশিরা যে চিকিৎসাই নিচ্ছে তা নয়, পাশ্ববর্তী পর্যটক আকর্ষণী জায়গাগুলোও ঘুরে দেখচেন । অনেকে চিকিৎসার পাশাপাশি ঘোরা ও প্রয়োজনীয় কেনাকাটার জন্য পরিকল্পনা ও সময় হাতে নিয়ে আসছেন।
কিন্তু কিছু সময় দেখা যায় ,পর্যটকদের কাছে ভারতীয় পরিষেবা তথ্যগুলো অনেকটাই অজানা ,কিছু সংখক মানুষই এই পরিষেবা গুলি উপযুক্ত ব্যাবহার করতে পারেন , বাকিদের সময় ও অর্থ দুটিই নষ্ট হয়, হয়রানির শিকার ও হতে হয় ,বাংলাদেশে কিছু বেসরকারি প্রতিষ্ঠান অর্থের বিনিময়ে তথ্যসেবা দিয়ে থাকলেও মুষ্টিমেয় কিছু মানুষ এ সম্পর্কে জানে ,ও সেবা নিতে পারে। অনলাইনের মাধ্যমেও ভারতের হাসপাতালগুলোতে যোগাযোগ করা যায় কিন্তু দেশীয় বাস্তবতায় চল্লিশোর্ধ্বরা এখনও ইন্টারনেটবান্ধব হয়ে ওঠেনি।

Related image
indiatoday.in

বাংলাদেশের ভারতীয় হাইকমিশন মেডিকেল ভিসার ক্ষেত্রে ই-টোকেন ফ্রি করে দেওয়ার ব্যবস্থা করেছেন |ভারতীয় ভিসা সেন্টারগুলোতে মেডিকেল ভিসা আবেদনকারীদের জন্য আলাদা লাইন ও কম সময়ে ভিসা পাওয়ার ব্যবস্থা রয়েছে | ভিসা প্রক্রিয়া থেকে শুরু করে ভারতে চিকিৎসা নিয়ে আবার নিজ দেশে ফিরে আসা পর্যন্ত এর মধ্যে যা যা পড়বে- এর সবই মেডিকেল ট্যুরিজমের আওতায়।

প্রথমসারির মেডিকেল ইনস্টিটিউটগুলো এই বিষয়ে কাজ করছেন । এরমি একটি সংস্থা এই মেডিকেল টুরিজম এর ক্ষেত্রে এক অভাবনীয় পরিকল্পনা নিয়ে হাজির হয়েছে | সংস্থা টির নাম ” মাদ্রে হেলথ কেয়ার” (MADRE HEALTHCARE PRIVATE LIMITED), যার প্রধান শাখাটি মধ্য কলকাতায় অবস্থিত | বাস-ট্রেন-প্লেনের টিকিট কাটা, ডাক্তারের অ্যাপয়েন্ট মেন্ট, হাসপাতালে বুকিং, ভিসার জন্য সংশ্লিষ্ট কাগজপত্র সংগ্রহ, পছন্দের জায়গায় গিয়ে থাকা-খাওয়া প্রভৃতি সবকিছুর পরিষেবা দিয়ে পর্যটন কারিদের যথাযত সেবা দিতে পারাই এই সংস্থা র লক্ষ |
তাই আপনিও যদি এই সুন্দর পরিষেবার অঙ্গ হতে চান সত্তর যোগাযোগ করুন এই নম্বরে ,(৯১ -৯৮৩০৩৬৩৬২২ ) |

ঠিকানাটি নিচে দেওয়া হলো –Image result for madre healthcare
বি যে ২৮৭ , বি যে ব্লক ,বি যে মার্কেট এবং ২০৬ বাস স্ট্যান্ড এর কাছে ,সেক্টর ২ , কলকাতা ,
পশ্চিমবঙ্গ -৭০০০৯১

” সুস্থ থাকুন সুস্থ বাছুন “

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

খুব বেশি কফি খান? খুব সাবধান, দেখা দিতে পারে এই সমস্যাগুলি

এক-আধ কাপ খেলে কোনও সমস্যা নেই, কিন্তু মাত্রাতিরিক্ত কফি পান করলে কী কী হতে পারে সেটা একবা…