Home ভ্রমণ ও টুরিস্ট গাইড এবার আরো সৌন্দর্যের ভান্ডার নিয়ে অপেক্ষা করছে ভূস্বর্গ ! গরমের ছুটিতে এবার প্রত্যক্ষ করে আসুন তার রূপ

এবার আরো সৌন্দর্যের ভান্ডার নিয়ে অপেক্ষা করছে ভূস্বর্গ ! গরমের ছুটিতে এবার প্রত্যক্ষ করে আসুন তার রূপ

অশান্তিতে উত্তপ্ত হয়ে থাকা কাশ্মীর এবার আস্তে আস্তে ঠান্ডা হচ্ছে।নতুন করে সেজে উঠছে ডাললেক।গরমে ছুটিতে ঘোরার জন্য এক উপযুক্ত জায়গা এখন ভূস্বর্গ।

পর্যটক টানতে আবার নতুন করে সাজানো হচ্ছে ভূস্বর্গকে।সামনেই পড়বে গরমের ছুটি।আর এই ছুটিতেই পর্যটক টানতে আবাএ সেজে উঠছে ভূস্বর্গ ।এই উপত্যকা মনোরম প্রকৃতি আর অপরূপ শোভার জন্যই বরাবরই বিখ্যাত।এর সৌন্দর্যের জন্যই কাশ্মীর ভূস্বর্গ বলে পরিচিত।রঙ বেরঙের চিনার গাছ, ডাল লেক, হাউস বোট সব মিলিয়ে এক অসাধারণ জায়গা কাশ্মীর।একবার গেলে বার বার যেতে ইচ্ছে করবে এই জায়গায়।এই উপত্যকার বাগান গুলোও এক একটি দর্শনীয় স্থান।যেমন চশমাশাহী,শালিমার বাগ ইত্যাদি।আশ্চর্য সুন্দর সব ফুলের মেলা দেখা যায় ভূস্বর্গের এই বাগানে।এছাড়াও ডাললেকের শিকারা বিহার, জলের ওপর হাউসবোটে রাত্রি যাপন, এবং শ্রীনগরের মার্কেট থেকে আসল কাশ্মীরি পোষাক কেনা এইসবের জন্য বহুজায়গা থেকে ছুটে আসে লোক এই উপত্যকায়।স্বপ্নের মতো ছুটি কাটানোর আশায় বছরের পর বছর পর্যটকের সমাগম হয় এই স্বপ্নের রাজ্যে।

Web content writing training Online

পরবর্তীতে পড়ুনঃজানেন কি কোলকাতার বুকেই ছড়িয়ে আছে ভূতেদের বাসস্থান ?- জেনে নিন কোলকাতার ভূতুরে স্থানগুলোর অস্তিত্ব!

তবে গত বছর থেকে সাম্প্রদায়িক দাঙ্গার কারনে উত্তপ্ত হয়ে ছিল কাশ্মীর উপত্যকা।ঘন ঘনই লেগে যাচ্ছিল যুদ্ধ।তারফলে ভয়ে পর্যটক যাওয়া গিয়েছে অনেক কমে।এখন পরিস্থিতি কিছুটা আয়ত্তে এলে প্রশাসন আবার সাজিয়ে তুলছে কাশ্মীরকে।পর্যটক টানার জন্যই এত সব আয়োজন।

Source: Collected

কাশ্মীরের সবচেয়ে আকর্শনীয় স্থান হল ডাললেক।সেই ডাললেককে আবার নতুন করে সাজাচ্ছে সরকার।ডাললেকের চারপাশে ১৬ টি ভিউ পয়েন্ট বা ঘাট তৈরী করা হচ্ছে।যাতে পর্যটকরা ভালোভাবে লেকের শোভা দর্শন করতে পারে।ডাললেকের শোভা বৃদ্ধি করলে কাশ্মির আরো পর্যটক টানতে পারবে বলে আশা করছে পর্যটন মন্ত্রক।ডাললেকের চারপাশের এই ঘাট বা ভিউ পয়েন্ট গুলো আধুনিকতা ও ঐতিহ্যের মেলবন্ধনে গড়ে তোলা হচ্ছে বলে জানিয়েছেন কাশ্মীর পর্যটনের ডিরেক্টর এন এ ওয়ানি।

এছাড়াও এই উপত্যকার আরেকটি দর্শনীয় স্থান হল চারচিনারী।এই দ্বীপের সৌন্দর্য বাড়ানোর জন্যও গত মাসে লাগানো হয়েছে দুটি চিনার গাছ।তোড়জোরের সাথে চলছে কাশ্মীর সাজানোর কাজ।তাই এবারের গরমের ছুটিতে ঘুরে আসতেই পারেন ‘মহব্বতের’ এই উপত্যকায়।

 

 

 

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ভ্রমণে যাওয়ার আগে জেনে নিন ব্যাগ গোছানোর টিপস!

ভ্রমণে যাবার আগে যে বিশাল প্রস্তুতিটা নিতে হয় তা হল ব্যাগ গোছানো। আরও অনেক প্রস্তুতি থাকল…