Home আন্তর্জাতিক দুলে উঠল ক্যালিফোর্নিয়া পর পর ঘটে যাওয়া তীব্র ভূমিকম্পে

দুলে উঠল ক্যালিফোর্নিয়া পর পর ঘটে যাওয়া তীব্র ভূমিকম্পে

পরপর ভূমিকম্পে কেঁপে উঠল মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম প্রাণকেন্দ্র লস এঞ্জেলেস শহর। ভূমিকম্পের উৎসস্থল ছিল ক্যালিফোর্নিয়া থেকে ৩১ মাইল দূরে। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ধরা পড়েছে ৭.১।

Web content writing training Online

শুক্রবার এর আগে গত বৃহস্পতিবার ও ওই এলাকায় ৬.৪ মাত্রার ভূমিকম্প হয়। এবং তারপর থেকে ক্রমাগত অন্তত ১৪০০টি ছোট ছোট ভূমিকম্প হয় গোটা এলাকা জুড়ে। গত দুই দশকের মধ্যে এমন প্রবল ভূমিকম্প দেখা যায়নি। ১৯৯২ সালে এত তীব্র ভূমিকম্প শেষ হয়েছিল ক্যালিফোর্নিয়ায়। সূত্রে খবর এই প্রবল ভূমিকম্পের জেরে বেশ কিছু বাড়িতে ফাটল দেখা গেছে এবং আগুন লেগেছে বেশ কয়েকটি জায়গায়।

মার্কিন ভূতত্ত্ব সর্বেক্ষণ এর তরফ থেকে জানানো হয়েছে এই ভূমিকম্পের উপকেন্দ্র ছিল লস অ্যাঞ্জেলেস শহর থেকে দেড়শ মাইল দূরে রিচ ক্রেস্ট শহর থেকে ১১ মাইল উত্তর-পূর্বে। লস এঞ্জেলেসে সর্বাধিক এই কম্পন অনুভূত হলেও লাস ভেগাস ও মেক্সিকোর মতো দূরবর্তী এলাকাতেও অনুভূত হয়েছে ভূমিকম্প। ক্যালিফোর্নিয়া শহর টি আসলে দুটি সক্রিয় টেকটনিক প্লেটের সংযোগস্থলের উপর অবস্থিত। ফল ও তুই এই শহরটি ভীষণভাবে ভূমিকম্প প্রবণ এলাকা।১৯০৬ সালে এই এলাকাতেই ৭.৯ তীব্রতায় ভূমিকম্প হয়েছিল। সেই ভূমিকম্প ছিল সাংঘাতিক। প্রায় তিন হাজার মানুষের মৃত্যু হয়েছিল সেই ভয়ানক ভূমিকম্পে।

সূত্রে খবর উদ্ধারকার্য গতিশীল করতে জরুরি পরিষেবা খুলেছে কেন্দ্রীয় প্রশাসন। এছাড়া প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে এই ভয়াবহ ভূমিকম্পের ফলে বেশ কিছু বাড়ির ভিত নড়ে গেছে। কিছু কিছু বাড়ির গায়ে ফাটল দেখা দিয়েছে। বহু জায়গা থেকে অগ্নিকান্ডের খবর পাওয়া গেছে। প্রশাসন জানিয়েছে এদিকে নিয়ন্ত্রণে আনতে তৎপরতার সাথে কাজ করছে প্রশাসন।

আরও পড়ুনঃতামিলনাড়ুতে ভেঙে পড়ল এক নির্মীয়মান বাড়ী, ধ্বংসস্তুপ থেকে উদ্ধার তিন

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ইরানে রেসলিং চ্যাম্পিয়নের মৃত্যুদণ্ড কার্যকর!

সকল অনুরোধ, প্রতিবাদ অগ্রাহ্য করে রেসলার নাভিদ আফকারির মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। বিক্…