Home লাইফস্টাইল রেস্তোরাঁয় তো যান জানেন কি রেস্তোরাঁয় খাওয়ার এই রীতিনীতিগুলো?

রেস্তোরাঁয় তো যান জানেন কি রেস্তোরাঁয় খাওয়ার এই রীতিনীতিগুলো?

দুপুরের খাবার কিংবা রাতে প্রিয়জনকে নিয়ে সময় কাটানোর জন্য রেস্তোরাঁকেই বেছে নেন মানুষ।তবে এইসব রেস্তোরাঁয় খাবার খাওয়ারও আছে বিশেষ রীতিনীতি।

আমরা সবাই প্রায় কমবেশী রেস্তোরাঁয় খেতে যাই মাঝে সাঝেই।কখনো কোনো বিশেষদিন পালন করার জন্য কখনো বা এমনিই স্বাদ বদল করতে পরিবার বা বন্ধু-বান্ধবের সাথে যাওয়া হয়ে থাকে।

Web content writing training Online

দুপুরের খাবার কিংবা রাতে প্রিয়জনকে নিয়ে সময় কাটানোর জন্য রেস্তোরাঁকেই বেছে নেন মানুষ।তবে এইসব রেস্তোরাঁয় খাবার খাওয়ারও আছে বিশেষ রীতিনীতি।এই বিষয়ে অনেকেই ওয়াকিবহাল নন।দেখে নেওয়া যাক এখন এই রেস্তোরাঁয় বসে খাওয়ার নিয়ম বা রীতিনীতিগুলো।

জেনে নিন রেস্তোরাঁয় খাওয়ার রীতিনীতিগুলোঃ

১) টেবিলে খেতে বসার পর প্রথম কাজটিই হল টেবিলের ওপর যে ন্যাপকিনটা রাখা আছে সেটিকে কোলের ওপর পেতে নেওয়া।এতে জামায় খাবার পড়ে গেলেও জামা নষ্ট হয় না।

২) টেবিলে যখন খেতে বসা হবে, খাবার অর্ডার দেওয়ার পর অপেক্ষা করার সময় কখনোই টেবিলের কোনো জিনিস নিয়ে নাড়াচাড়া করা উচিত নয়।এতে নিজের ভাবমূর্তি জনসমক্ষে নষ্ট হয়।

৩) এমন খাওয়ার যদি আপনি অর্ডার দিয়ে থাকেন যেটিকে কোনো সস বা যেকোনো ‘ডিপ’ এর মধ্যে ডুবিয়ে তারপর খেতে হয়।সেইক্ষেত্রে আপনার সাথে যদি কোনো সঙ্গী থাকেন তবে ওই ‘ডিপ’ একবারই ডোবাবেন খাদ্যবস্তুকে।বার বার ডোবাবেন না।আর কিছুটা খেয়ে নেওয়ার পর তো একেবারেই ডোবাবেন না।

৪) আপনার টেবিলের বাকি সবাইকে খাওয়ার পরিবেশন করা হয়ে গেলে তারপর সবার সাথে খাওয়া শুরু করুন।আপনার খাওয়ার আগে চলে এলেও খাওয়া শুরু করবেন না।সেটি করলে অভদ্রতার পরিচয় দেওয়া হয়।

৫) কখনোই কনুইয়ের ওপর ভর দিয়ে বসে টেবিলে কথা বলবেন না।হাত সবসময়ে কোলের ওপর রাখুন।

৬) খাওয়ার মুখে নিয়ে কখনোই সামনের জনের সাথে কথা বলবেন না।আগে মুখের খাবার শেষ করুন তাড়পড় সামনের জনের সাথে কথা বলুন।

৭) অল্প অল্প গ্রাসে খাবার খান।একসাথে অনেকটা খাবার মুখে ঢোকাবেন না কখনোই।আর খাবার চিবানোর সময় মুখ বন্ধ রাখবেন।

৮) রেস্তোরাঁয় বসে খাওয়ার সময় কখনোই জোড়ে জোড়ে কথা বলবেন না।জোরে কথা বললে সেটা খুবই বাজে দেখায় এবং অন্যলোকের অসুবিধা হয়।

৯) আপনার নাগালের মধ্যে খাওয়ার না থাকলে খাওয়ার আপনাকে অন্যজনকে এগিয়ে দিতে বলুন।আপনি নিজে হাত বাড়িয়ে কখনোই নেওয়ার চেষ্টা করবেন না।

১০) সররবশেষ নিয়ম হল সর্বদা নিজের চামচ, কাঁটাচামচ এবং ছুরি ঠিক জায়গায় রাখবেন।এদিক ওদিক ছড়িয়ে ছিটিয়ে কখনোই রাখবেন না।

আরও পড়ুনঃআসছে পরমব্রতর অনবদ্য সায়েন্স ফিকশন! কোয়েল থাকবেন অভিনয়ে

 

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

পুজো হবে, নাকি হবে না ! দোটানায় কলকাতার আবাসনের দুর্গা পুজো !

 হবে, নাকি হবে না? কলকাতার আবাসনে এটাই পুজোর ভাবনা। আবাসনের অনেক আবাসিক দোটানায়! কেউ কেউ …