রোগা হওয়ার উপায়
Home স্বাস্থ্য, শরীরচর্চা ও সুরক্ষা খাদ্য রসিক অথচ রোগা হতে চান? খাবারকে বাদ না দিয়েই দেখে নিন রোগা হওয়ার উপায় !

খাদ্য রসিক অথচ রোগা হতে চান? খাবারকে বাদ না দিয়েই দেখে নিন রোগা হওয়ার উপায় !

এখন রোগা হওয়া খুবই সহজ। শুধু মেনে চলতে হবে এই নিয়ম গুলি

সবারই স্বপ্ন থাকে একটি সুস্থ এবং সুন্দর শরীরের।কিন্তু তা পেতে গেলে ত্যাগ করতে হয় অনেক সাধের জিনিস।কিন্তু কিছু এমনও উপায় আছে যা মেনে চললে কষ্ট না করেও কমিয়ে ফেলতে পারবেন অনেকটা ওজন।খাদ্যরসিকদের রোগা হতে গেলেও এখন বাদ দিতে হবে না তাদের সাধের খাবারকে।দেখে নিন খাবার খেয়েও রোগা হওয়ার উপায়।

Web content writing training Online

দেখে নিন রোগা হওয়ার উপায় গুলো-

১। কখনো খালি পেটে থাকবেন নাঃ

রোগা হওয়ার জন্য অনেকে না খেয়ে থাকেন।এটি সবচেয়ে অস্বাস্থ্যকর জিনিস।কখনো খালি পেটে থাকা উচিত নয়।এতে শরীরে গ্যাস এবং অন্যান্য রোগের আক্রমণ হয়।ফলে এতে ওজন তো কমেই না উলটে রোগ বেঁধে বসে থাকে।তাই ওজন কমানোর জন্য খালি পেটে থাকা একেবারে অনুচিত।নিয়ম করে খাবার খেতে হবে।তাতেই মিলবে উপকার।

২। পর্যাপ্ত পরিমানে জল পান করুনঃ 

রোগা হতে গেলে প্রচুর পরিমানে জল পান করুন।আমাদের শরীরে জমে টক্সিন নামক এক পদার্থ।সেটি জমতে থাকলে মানুষ মোটা হয়ে যায় এবং ওজন বৃদ্ধি পায়।জল এই টক্সিনকে শরীর থেকে বের করতে সাহায্য করে।তাই রোগা হওয়ার জন্য জলকে রাখুন প্রথম সারিতে।

৩। পুষ্টিকর খাবার খানঃ 

সুস্থ থাকতে হলে এবং রোগা হতে গেলে অস্বাস্থ্যকর ভাজাভুজি খাবার ত্যাগ করুন।সকালবেলায় এমনি চা না খেয়ে গ্রীন টি খাওয়া অভ্যাস করুন।সকালের জলখাবার এমন বাছুন যাতে  প্রোটিন, ভিটামিন , কার্বোহাইড্রেট এই সবরকম উপাদান যেন থাকে। রাতের খাবার হালকা করুন। রান্নার তেল হিসাবে সরষের তেলের বদলে ভেজিটেবল তেল বেছে নিন।এটি রোগা হতে সাহায্য করে। মাঝে মাঝে ঘুম থেকে উঠে সকালে এক কোয়া রসুন চিবিয়ে খান। আর খাবারের মশলায় গোলমরিচ যুক্ত করুন।গোলমরিচ রোগা হতে সাহায্য করে।

৪।নিয়মিত শরীরকে খাটানঃ

রোগা হতে গেলে শরীরকে তো খাটাতেই হবে।তাই বেশি না হলেও রোজ ছাদে একটু জগিং ,স্কিপিং করা অভ্যাস করুন।এতে শরীরও সতেজ থাকবে ওজনও কমতে সাহায্য হবে।ফ্যাট একদম শরীরে বসতে দেবেন না।জগিং পছন্দ না হলে ঘরে দরজা বন্ধ করে আপনার পছন্দের গানে নাচুন।এতেও অনেক উপকার হয়।

৫। কোল্ড ড্রিংক খাওয়া ত্যাগ করুনঃ

কোল্ড ড্রিংক শরীরের জন্য প্রচন্ড ক্ষতিকর।এতে ওবেসিটির মত রোগও দেখা দিতে পারে।কারণ এতে প্রচুর পরিমানে চিনি থাকে। ওজন কমাতে হলে চিনি কে বাদ দিতেই হবে।রেড মিট খাওয়া যতটা পারবেন এড়িয়ে যাবেন। মুরগীর মাংসতে কোনো ক্ষতি হয় না । রেড মিটের বদলে চিকেন খাওয়া শুরু করুন।খাওয়ার আস্তে আস্তে চিবিয়ে খান।এটিও রোগা হতে সাহায্য করে।

এভাবেই খাবার ত্যাগ না করেই রোগা হওয়া যায়। শুধু খাদ্যাভ্যাসের মধ্যে রাখতে হয় স্বাস্থ্যকর খাওয়ার গুলিকে।এভাবেই রসনা তৃপ্তি করেও খুশি রাখা যায় শরীর স্বাস্থ্যকেও।

আরও পরুনঃদিনের শুরু হোক পুষ্টিকর হালকা জলখাবারে-দেখে নিন কলার প্যানকেক -এর রেসিপি

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

খুব বেশি কফি খান? খুব সাবধান, দেখা দিতে পারে এই সমস্যাগুলি

এক-আধ কাপ খেলে কোনও সমস্যা নেই, কিন্তু মাত্রাতিরিক্ত কফি পান করলে কী কী হতে পারে সেটা একবা…