Home News সুভাষ সরোবরে অক্সিজেনের অভাবে মাছ মরে যাওয়ার ঘটনায় উত্তেজনার সৃষ্টি |
News - June 30, 2019

সুভাষ সরোবরে অক্সিজেনের অভাবে মাছ মরে যাওয়ার ঘটনায় উত্তেজনার সৃষ্টি |

জলে হঠাৎ করে কমল অক্সিজেন,মাছ মরে ভেসে উঠল সুভাষ সরোবরে |

পূর্ব কলকাতার সুভাষ সরোবরে মাছ মরে যাওয়ার ঘটনায় শনিবার ভোর থেকেই উত্তেজনার সৃষ্টি হয় |সকাল থেকেই এই দৃশ্য দেখার জন্য স্থানীয়দের একাংশের ভিড় জমা হয় সরোবরটিকে কেন্দ্র করে |
সরোবরটির কোথাও মাছ মরে ভেসে উঠেছে | আবার কোথাও জলাশয়ের ধারে কিছু মাছ খাবি খাচ্ছে | এরমধ্যে কিছু মানুষ জলে নেমে মাছ তুলে নিয়ে গিয়েছেন।এই খবর জানতে পেরে সুভাষ সরোবরের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কেএমডিএ-র তরফে পুলিশকে খবর দেওয়া হয়। আধিকারিকেরাও ঘটনাস্থলে আসেন। কেএমডিএ কর্তৃপক্ষ মৎস্য দফতরকেও বিষয়টি তদন্ত করে দেখার জন্য ইতিমধ্যেই আবেদন করেছেন ।

Web content writing training Online
Related image
fabhotels.com

তদন্ত করে প্রাথমিক ভাবে জানা গেছে , জলাশয়ে অক্সিজেনের অভাবে মাছগুলি মরে গেছে |কিন্তু এখন প্রশ্ন
জলে হঠাৎ করে অক্সিজেন কমল কেন? রাজ্য মৎস্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তথা মৎস্য বিশেষজ্ঞ গদাধর দাস বলেন, ‘‘তাপমাত্রার তারতম্যের কারণে জলেরও তাপ বাড়ে। ফলে, অক্সিজেন কমে যাওয়ায় মাছ মারা যায়। এই ঘটনা অস্বাভাবিক কিছু নয়।’’ তিনি জানান, অন্যান্য বিষয়গুলিও খতিয়ে দেখা হবে।
কেএমডিএ সূত্রের খবর, সুভাষ সরোবরের প্রায় ১২০ বিঘা জলাশয়ে মাছ ধরা হয়। মৎস্য দফতরের নির্দেশেই প্রায় গত চল্লিশ বছর আগে ‘ওয়েস্টবেঙ্গল অ্যাঙ্গলার্স অ্যাসোসিয়েশন’-কে মাছ ধরার জন্য লিজ দেওয়া হয়েছে। কেএমডিএ ছাড়াও সরোবরের জল ওই সংস্থার তরফেও পরীক্ষা করা হয়। সংস্থার কার্যনির্বাহী সদস্য সুব্রত সেন বলেন, ‘‘সরোবরের জলে কোনও দূষণ নেই। কারণ প্রতি মাসেই জলের নমুনা পরীক্ষা করা হয়। দিন পনেরো আগেও জলের নমুনা পরীক্ষা করা হয়েছিল।’’ তিনি জানান, এই সময়ে জলে মাঝে মাঝে অক্সিজেনের অভাব হয়। সিলভার কার্প জাতীয় ছোট মাছ, যেগুলি অক্সিজেনের জন্য পাড়ের দিকে এসেছিল সেগুলিকেই অনেকে ধরেছে। জলে দূষণ হলে রুই কাতলার মতো সব বড় মাছও মারা যেত। এর আগেও অনেক বার প্রাকৃতিক কারণে সুভাষ সরোবরে মাছ ভেসে উঠেছিল বলেও তিনি জানান।
বর্তমানে এই সমস্যা সমাধানে মৎস্য দফতরের নির্দেশে জলে পাম্প ব্যবহার করে অক্সিজেন দেওয়া ছাড়াও হাইড্রোজেন পারঅক্সাইড দেওয়া হচ্ছে।

Image result for images of subhas sarobartripadvisor.com.ph

 

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ভারত থেকে পেঁয়াজ আসার খবরে দাম আরেকটু কমেছে

ভারত থেকে পেঁয়াজ আসার খবরে বাংলাদেশের বাজারে দাম আরেকটু কমেছে। ভারত বাংলাদেশে ২৫ হাজার টন …