Home লাইফস্টাইল গরমে সুস্থ থাকতে চান? দেখে নিন উপায়!

গরমে সুস্থ থাকতে চান? দেখে নিন উপায়!

সমাধান এখন হাতের মুঠোয়

 

Web content writing training Online

প্রচন্ড গ্রীষ্মের দাপটে গরমে ঘেমে শরীরের নানান অসুবিধা দেখা যায়। তার মধ্যে শরীরে জলের কমতি এবং ত্বকের ঘামাচি ও নানান ধরনের র‍্যাশ সাধারণত হয়েই থাকে। এই সময়ে যেই দিকে সবচেয়ে বেশি খেয়াল রাখতে হয় তা হল খাদ্য এবং খাদ্যাভ্যাস। বাইরে রাখা খাদ্যে রোগজীবানু সবচেয়ে বেশি বৃদ্ধি পায়। তাই এই ছোটোখাটো বিষয়ের দিকে একটু নজর দিলেই এই ঋতুতে সুস্থ থাকা সম্ভব।

প্রচুর পরিমানে জল পান করা জরুরিঃ

গ্রীষ্মকালে গরমে ঘেমে শরীরে জল কমে যাওয়ার প্রবনতা দেখা যায়। সেই সংগে কমে যায় কিছু খণিজ লবন।শরীরের এই ঘাটতি মেটাতে পান করতে পর্যাপ্ত পরিমানে পাণীয়। এই ঘাটতি মেটাতে দিনে আট-দশ গ্লাস বা তার চেয়ে বেশি জল পাণ করতে হবে।জল বেশি পান না করলে তার প্রভাব দেখা যাবে প্রস্রাবে।জলের অভাবে শরীর কষে গিয়ে অনেক গুরুতর সমস্যাও দেখা দিতে পারে।এ ছাড়া জিভ শুকিয়ে যাওয়া, মাথাব্যথা, মনোযোগহীনতা, ক্লান্তি- ইত্যাদি উপসর্গ দেখা দিলেও বুঝে নিতে হবে যে শরীরে জলের কমতি ঘটেছে।এই সময়ে ফ্রীজের জল অতিরিক্ত খেলেও সমস্যা দেখা দিতে পারে। বাইরের জল, ফলের রস, আইসক্রিম ইত্যাদি খাওয়ার আগে তার পরিচ্ছন্নতা যাচাই করে নিন। মৌসুমি ফল খেলে জলের চাহিদা কিছুটা হলেও কমে।তবে খাওয়াড় আগে তাকে অবশ্যই ভালোভাবে ধুয়ে নিতে হবে।শরীরের নুনের ঘাটতি পূরণ করার জন্য নুন-চিনির জলও খাওয়া যেতে পারে।

Source: vitamonk.com

ঘামাচি ও বিভিন্ন ধরনের র‍্যাশ রোধ করার উপায়ঃ

ত্বকের ঘর্মগ্রন্থিগুলোর মুখ বন্ধ হয়ে গেলেই ঘামাচি দেখা দিতে পারে। এর হাত থেকে বাঁচতে সবসময় পরিস্কার-পরিচ্ছন্ন থাকতে হবে।নিয়মিত সাবান দিয়ে স্নান করা জরুরি।পাতলা সুতির জামাকাপড় পরুন এবং বাইরে গেলে ছাতা বা টুপি ব্যবহার করাটা জরুরি।বাইরে থেকে ফিরে ঘামে ভেজা জামাকাপড় অবশ্যই ছেড়ে ফেলতে হবে আর ঘামে ভেজা জামাকাপড় না ধুয়ে পড়বেন না।

Source: David Schechter,MD

পেটখারাপ থেকে বাঁচার উপায়ঃ

খাবার বেশিক্ষন বাইরে রেখে দিলে আঢাকা অবস্থায় তাতে রোগজীবানু বৃদ্ধি পায়।এইসব খাবার খেলে তখন ফুড পয়েজেনিং হয়ার আশঙ্কা থাকে। সুতরাং সবসময় টাটকা খাবার খাওয়ার চেষ্টা করতে হবে।এই গরমে সুস্থ থাকতে হলে বাসি খাওয়ার কিংবা আঢাকা খাওয়ার এড়িয়ে চলুন।

 

 

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

পুজো হবে, নাকি হবে না ! দোটানায় কলকাতার আবাসনের দুর্গা পুজো !

 হবে, নাকি হবে না? কলকাতার আবাসনে এটাই পুজোর ভাবনা। আবাসনের অনেক আবাসিক দোটানায়! কেউ কেউ …