Home Gas/Electricity গ্যাস খরচ হবে নাম মাত্র অথচ হয়ে যাবে সমস্ত রান্না – দেখে নিন উপায়!

গ্যাস খরচ হবে নাম মাত্র অথচ হয়ে যাবে সমস্ত রান্না – দেখে নিন উপায়!

এই মূল্যবৃদ্ধির বাজারে সবাই এখন খোঁজে কম খরচের উপায়।তাই যত বৃদ্ধি পাচ্ছে দ্রব্য মূল্য তার সাথে পাল্লা দিয়ে মানুষও খুঁজে নিচ্ছে খরচ কম করার উপায়।সেইরকমই গ্যাসের ক্রমবর্দ্ধমান মূল্যকে টেক্কা দিতে মেনে চলুন কিছু পদ্ধতি।এতে কম খরচে করে ফেলতে পারবেন আপনার যাবতীয় রান্না।

Web content writing training Online

পদ্ধতিগুলো এবার দেখে নেওয়া যাক –

১। আপনি যে খাবারটি রান্না করবেন তার যোগার আগে থেকে করে রাখুন।রান্না বসাবার আগেই সমস্ত সবজি কেটে রাখুন এবং মশলাপাতি হাতের কাছে এনে গুছিয়ে রাখুন। রান্না করাকালীন এইগুলো করলে গ্যাস বেশি খরচ হওয়ার সম্ভবনা থাকে।

২। যখন রান্না করবেন সর্বদা ঢেকে রান্না করার চেষ্টা করবেন।এর ফলে রান্না তাড়াতাড়ি হয়েও যায় এবং গ্যাসও তুলনামূলক ভাবে কম খরচ হয়।

৩।রান্না করতে করতে কোনো তরকারিতে জল দিতে লাগে, তবে সেই জল আগে থেকে গরম করে নিয়ে তবে যোগ করবেন।ঠান্ডা জল রান্নায় দিলে রান্নার তাপমাত্রা কমে যায়।এর ফলে রান্নাও খারাপ হয় গ্যাসও বেশি লাগে।

৪।চুলায় বাসন বসাবার আগে তাকে ভালো করে মুছে নিতে হবে।ভেজা বাসন চুলায় বসালে তা গরম হতে সময় লাগে।এর ফলে গ্যাসের খরচা স্বাভাবিকের থেকে বেশিই হয়।

৫।রান্নার পাত্র হিসেবে প্রেশার কুকার ব্যবহার করুন।এতে সময়ও কম লাগে এবং গ্যাসও কম খরচ হয়।

৬।চুলার রেগুলেটার, গ্যাসের পাইপ এবং গ্যাসের চাবি নিয়মিত পরীক্ষা করুন।অনেক সময় গ্যাসের পাইপে ছিদ্র হয়ে থাকে যা আমাদের চোখে পড়ে না।সেখান থেকে গ্যাস লিক হয়ে গ্যাস অপচয় হতে থাকে এবং এর থেকে বড় বিপদের ঝুঁকিও থেকে যায়।সবসময় খেয়াল করে রান্নার শেষে গ্যাসের চাবি বন্ধ করে দিন।

৭। খাদ্যের পদে বেশি মাত্রায় জল ব্যবহার করবেন না।জল বেশি দিলে তা শুকোতেও সময় বেশি লাগে গ্যাসও খরচ বেশি।

৮।খাবার বা শাক-সব্জি ফ্রিজে রাখা থাকলে তা চুলায় বসানোর আগে কিছুক্ষন বাইরে সাধারন তাপমাত্রায় রেখে দিন। ঠান্ডা খাদ্যদ্রব্য সরাসরি চুলায় বসিয়ে দিলে তা গরম হতে কিংবা সিদ্ধ হতে সময় বেশি লাগে।

৯।রান্নার বাসন বদল করার সময় রান্নার গ্যাস বন্ধ করে দিন।আবার সব তৈরী হোয়ে গেলে গ্যাস চালু করে রান্না করুন।এতে গ্যাসের খরচা কম হবে।

১০।যে খাদ্যের পদ রান্না করছেন তা গরম হয়ে গেলেই চুলার আঁচ কমিয়ে দিন।ধীমি আঁচে রান্না করলে গ্যাসের অপচয় কম করা যায়।

এই উপায় গুলো মেনে চললেই আপনি ফল পেয়ে যাবেন হাতেনাতে।এই বহুমূল্যের বাজারে খুলে যাবে সাশ্রয়ের এক নতুন দিক।এতে গ্যাসের অপচয় বন্ধ হয়ে আরো অনেকদিন চলতে থাকবে গ্যাস সিলিন্ডার।

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

সাফাই কর্মী ছাঁটাই নিয়ে বিক্ষোভ, উত্তেজনা মালদা মেডিক্যাল কলেজে

আন্দোলনকারীদের অভিযোগ, করোনা পরিস্থিতির মধ্যে এইসব সাফাই কর্মীরাই নিজেদের জীবন বাজি রেখে হ…