Home ভারতবর্ষের খবর আগামী ২রা অক্টোবর থেকে ভারতে নিষিদ্ধ হতে চলেছে প্লাস্টিকের তৈরী পণ্য!

আগামী ২রা অক্টোবর থেকে ভারতে নিষিদ্ধ হতে চলেছে প্লাস্টিকের তৈরী পণ্য!

ভারতকে দূষণমুক্ত করার জন্য দোসরা অক্টোবর থেকে বন্ধ হয়ে যাচ্ছে প্লাস্টিক পণ্য ব্যবহার। এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে প্লাস্টিক দিয়ে তৈরি যেকোনো সামগ্রী। ভারতে দূষণের অন্যতম কারণ হিসেবে এই প্লাস্টিকেই চিহ্নিত করা হয়েছে।

Web content writing training Online

২০২২ সালের মধ্যে ভারতকে পুরোপুরিভাবে প্লাস্টিক মুক্ত করতে চান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্লাস্টিক দূষণ রোধ করতে এর মধ্যেই আন্তর্জাতিক পর্যায়ে বগুড়ায় পদক্ষেপ গ্রহণ করেছে। ইউরোপীয় ইউনিয়নের মধ্যে প্লাস্টিক দূষণ রোধ করতে ২০২১ সালের মধ্যে প্লাস্টিকের তৈরি স্ট্র, ফোর্ক, ছুরি ও কটনবাড তৈরি করা নিষেধাজ্ঞা জারি করেছেন। চীন দেশ ও এর মধ্যেই এই বিষয়ে পদক্ষেপ গ্রহণ করে ফেলেছেন। ২০২৫ সালের মধ্যে তারা পুরোপুরি প্লাস্টিক মুক্ত হতে চাইছেন।

গবেষণায় জানা গেছে পরিবেশ দূষণের মূল কারণ হচ্ছে এই প্লাস্টিক। প্লাস্টিকের তৈরি এই দ্রব্য একবার মাত্র ব্যবহার করে ফেলে দিতে হয় এবং তারপরেই প্লাস্টিক গিয়ে জমা হয় সমুদ্রে ।এর ফলে বর্তমানে বহু সামুদ্রিক প্রাণীর মৃত্যু ঘটছে। এর ফলে ব্যাহত হচ্ছে মানুষের খাদ্য শৃংখল। মানুষের ব্যবহৃত প্লাস্টিকের ৫০% গিয়ে জমা হয় সমুদ্রে।

প্লাস্টিকের দ্বারা গঠিত এহেন দূষণ রোধ করার জন্য ভারতও তাই এই পদক্ষেপ গ্রহণ করছে। আগামী গান্ধী জয়ন্তী তে সারা ভারত জুড়ে প্লাস্টিকের তৈরি পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় প্রশাসন। সেই ছটি পণ্যের তালিকায় আছে প্লাস্টিকের তৈরি ব্যাগ, কাপ, পানিয় স্ট্র। এছাড়াও তার সাথে রয়েছে প্লাস্টিকের প্লেট, ছোট বোতল এবং কয়েক ধরনের স্যাশে। দোসরা অক্টোবর এর পর থেকে ভারতে এই পণ্যগুলি আর ব্যবহার করা যাবে না।

প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণের ক্ষেত্রে ভারতে কোন আইন বা নিয়ম না থাকায় প্লাস্টিকের দূষণের সংখ্যা সবচেয়ে বেশি ভারতে দেখা গেছে।এই নিষেধাজ্ঞা অমান্য করলে যথাযথ তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে প্রশাসন। তবে এই ব্যবস্থার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার জন্য কিছুটা সময় দেওয়া হচ্ছে মানুষদের। ছয় মাস সময় দেওয়া হয়েছে ভারতীয় জনগণকে এই নতুন ব্যবস্থার সাথে নিজেকে খাপ খাইয়ে নেওয়ার জন্য।

তবে এর মধ্যেই ভারতের বেশ কিছু রাজ্যে প্লাস্টিক নিষিদ্ধ হয়ে গেছে বলে জানিয়েছেন স্থানীয় প্রশাসন। পরিবেশবিদরা মনে করছেন ভবিষ্যতে দূষণমুক্ত ভারতের জন্য এটি একটি প্রথম পদক্ষেপ।

আরও পড়ুনঃকোকিলকণ্ঠী রানু মন্ডলকে ব্যঙ্গ করে ভিডিও বানিয়ে বিতর্কে জড়ালেন ওড়িশার এক অভিনেতা!

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

করোনা আবহে ১৬৯ দিন বন্ধ থাকার পর আজ থেকে ফের চালু হল দিল্লি মেট্রো পরিষেবা

করোনার সংক্রমণ মাথাচাড়া দিতেই দেশজুড়ে শুরু হয় লকডাউন। গত ২২ মার্চ থেকে বন্ধ দিল্লির মেট…