Home বিজ্ঞান ও প্রযুক্তি ফের আজ পাড়ি দিতে চলেছে চন্দ্রযান ২ , শুরু হয়ে গেছে কাউন্টডাউন

ফের আজ পাড়ি দিতে চলেছে চন্দ্রযান ২ , শুরু হয়ে গেছে কাউন্টডাউন

আর মাত্র কয়েক মিনিটের অপেক্ষা। আজ দুপুর ২ঃ৪৩ মিনিটে চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেবে চন্দ্রযান ২। কাউন্টডাউন শুরু হয়ে গেছে আবার। সব বাধা বিঘ্ন পেরিয়ে আবার চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেওয়ার জন্য তৈরী চন্দ্রযান ২।

Web content writing training Online

গত সপ্তাহে রবিবারের গভীর রাতে চন্দ্রযান ২ এর চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেওয়ার কথা ছিল। কিন্তু রওনা হওয়ার কিছুক্ষণ আগে কিছু যান্ত্রিক গোলযোগের কারণে বাতিল করে দেওয়া হয়েছিল সেই অভিযান। তখন স্পষ্ট করে জানাও যায়নি পরে কবে হবে এই অভিযান। তবে দেশবাসীকে বেশি অপেক্ষা করতে হলো না। মাত্র এক সপ্তাহের মধ্যেই সেই ত্রুটি সারিয়ে আজ তাদের উদ্দেশ্যে পাড়ি দিতে চলেছে চন্দ্রযান ২। এই অভিযান কে ঘিরে আজ সকাল থেকেই শ্রীহরি কোটা সাজো সাজো রব। অধীর আগ্রহে বসে আছে সারাদেশ।

গত সোমবার অভিযানের এক ঘন্টা আগে প্রযুক্তিগত ত্রুটি জেড়ে স্থগিত রাখা হয়েছিল চন্দ্রযান ২ এর চাঁদ এর উদ্দেশ্যে যাত্রা। যারা গিয়েছিল জিএসএলভি মার্ক ৩ রকেটে জ্বালানি ভরার সময় দেখা যায় যান্ত্রিক গোলযোগ। আর তার জেরেই স্থগিত করা হয়েছিল চন্দ্রযান ২ এর অভিযান। যেই রকেটে করে চন্দ্রযান ২ চাঁদের উদ্দেশে পাড়ি দেবে সেই রকেট সবচেয়ে শক্তিশালী রকেট। সেইদিন চন্দ্রযান ২ এর অভিযান ঘিরে সকাল থেকেই মেতেছিল শ্রীহরি কোটা। কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছিল। তবে শেষ মুহূর্তে প্রযুক্তিগত ত্রুটি জেড়ে স্থগিত রাখা হয় এই অভিযান। তার জেরে হতাশ হয়ে পড়েছিল সারা ভারতবর্ষ। তবে ফের আজ সকাল থেকে শুরু হয় কাউন্টডাউন। আজ সকাল থেকেই চন্দ্রযান ২ এর অভিযানের খবরে উৎসাহিত হয়ে রয়েছে গোটা ভারতবাসি।

সমগ্র ভারতবর্ষের মতো উৎসাহিত হয়ে রয়েছে বাংলার মানুষ। বাঙালি বিজ্ঞানীদের বাড়িতে উৎসাহের ছবি সবার সামনে আসছে। এই চন্দ্র অভিযানে সামিল রয়েছে হুগলি রাজ্যের গুরাপ এর বাসিন্দা চন্দ্রকান্ত কুমার। তার বাড়িতেও সকাল থেকে আজকে উৎসাহের রব। চন্দ্রযান ২ এর চাঁদের উদ্দেশে পাড়ি দেওয়ার দৃশ্যের সাক্ষী হওয়ার জন্য সকাল থেকেই টিভির পর্দায় চোখ রেখে বসে আছেন সারা দেশের মানুষ।

আরও পড়ুনঃউল্টো বাড়ি দেখতে পর্যটকেরা ভিড় জমাচ্ছেন তাইওয়ানে! কেমন সেই বাড়ি দেখে নিন ছবি

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

বিগত ২০ বছরে সব মানুষ ছিলেন না পৃথিবীতে! বাইরে থেকেও এলেন অনেকে

সারা দুনিয়ায় সবাই শেষ কবে একসঙ্গে থেকেছে জানেন? এই পৃথিবীর বুকে? দীর্ঘ দু’দশক আগে। আ…