Home স্বাস্থ্য, শরীরচর্চা ও সুরক্ষা বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন? জেনে নিন মুক্তির উপায়!

বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন? জেনে নিন মুক্তির উপায়!

বাত এক ধরনের রোগ। শরীরের হাড় বা অস্থির জয়েন্টে ইউরিক এসিড জমা হয়ে এই রোগ হয়ে থাকে। বয়স হলে কিংবা বংশগত ভাবেও বাতের ব্যথা হয়ে থাকে। বাত হলে যে তীব্র ব্যথার সৃষ্টি হয়, তা সহ্য করা খুব কষ্টকরই হয়ে পড়ে রোগীর পক্ষে। বাতের ব্যথায় রয়েছে নানা ধরনের এলোপ্যাথিক ও হোমিওপ্যাথিক চিকিৎসা। কিন্তু এই ব্যথা একবার হলে অনেক সময় এমন অবস্থারই সৃষ্টি হয়, যে রোগী বিছানা ছেড়ে পর্যন্ত উঠে দাঁড়াতে পারে না, আর ডাক্তারের কাছে ছোঁটা তো দূরের কথা!

Web content writing training Online

তাই আমরা আজ আপনাকে দিচ্ছি বাতের ব্যথা থেকে মুক্তি পাওয়ার ৫টি ঘরোয়া উপায়, যেগুলো ট্রাই করলে আপনি ঘরে বসেই পেতে পারেন ব্যথা থেকে উপশম।

১. বাতের ব্যথা কমাতে আদা খুবই উপকারী

আপনার বাতের ব্যথা কমানোর জন্য আদা খুব উপকারী ভূমিকা পালন করে। প্রতিদিন ১ থেকে ২ কাপ আদা চা খাওয়ার অভ্যাস করলে বাতের ব্যথা নিরসন হয় সহজেই।

২. অস্থিসন্ধিতে বরফের চাপ দিলে ব্যথা কমবে

হাড়ের গিড়ায় বা অস্থিসন্ধিতে বরফের হালকা চাপ দিলে ধীরে ধীরে ব্যথা কমে যাবে। একটা পাতলা তোয়ালে বা কাপড়ে টুকরা টুকরা বরফ নিয়ে সেটা দিয়ে ব্যথার জায়গায় আস্তে আস্তে চাপ দিন। তবে ভুলেও বরফ সরাসরি ব্যথার স্থানে লাগাবেন না। এতে ব্যথা কমে যাওয়ার বদলে উল্টো ক্ষতি হতে পারে!

৩. আক্তান্ত জায়গায় করতে পারেন ম্যাসাজ

অলিভ ওয়েল, নারিকেল তেল এবং সরিষার তেল একসাথে নিয়ে হালকা গরম করুন। এই তিনটি তেলের মিশ্রণ কুসুম গরম করে সেটি আক্রান্ত স্থানে ১০/১৫ মিনিট ধরে ম্যাসাজ করুন। দেখবেন, ধীরে ধীরে বাতের ব্যথা কমে যাচ্ছে, আপনি আরামও পাচ্ছেন।

৪. নিয়মিত স্নান করুন গরম জল দিয়ে

বাতের ব্যথা প্রতিরোধে গরম জল দিয়ে স্নান করার কোনো বিকল্প নেই। আপনি যদি প্রায়ই বা দীর্ঘদিন ধরে বাতের ব্যথায় আক্রান্ত হয়ে থাকেন, তাহলে গরম জল দিয়ে নিয়মিতভাবে স্নান করলে বেশ উপকার পেতে পারেন।

৫. ব্যথা কমাতে দারুণ কাজ করে পুদিনা পাতা

পুদিনা পাতার হাজার গুণাগণের কথা আমরা কমবেশি সবাই জানি। কিন্তু আপনি জানেন কি, বাতের ব্যথা সারাতে পুদিনা পাতা দারুণভাবে কার্যকরী? জ্বি, হ্যা! এটি বাতের ব্যথার কষ্ট কমাতেও দারুণভাবে কাজ করে থাকে। তাজা পুদিনাপাতা শুকিয়ে দুই/তিন কাপ পানির সাথে অন্তত ১৫ মিনিট ধরে সিদ্ধ করুন। এভাবে পানীয়টি প্রতিদিন এক কাপ করে পান করে নিন। দেখবেন, আপনার বাতের ব্যথা পই পই করে কমে আসবে বৈ কী!

বাতের ব্যথা থেকে মুক্তি পেতে আরো দু’চারটি কথা

তাহলে জানিয়ে দিলাম আজকে আমরা আপনাকে কী করে আপনি মাত্র ৫টি উপায়ে ঘরে বসেই বাতের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। তবে এগুলোর সাথে সাথে আপনাকে যে কয়েকটি নিয়ম মেনে চলতে হবে আপনার নিত্য পথচলায়? না, ভয় পাবেন না! কোনো কঠিন কাজের কথা আমি আপনাকে বলবো না! বাতের ব্যথা থেকে রক্ষা পেতে হলে আপনাকে নিয়মিত ১/১.৫ লিটার পানি পান করতে হবে। প্রতিদিন সকাল সকাল ঘুম থেকে ওঠার অভ্যাস করুন আর প্রতিদিন হাঁটাহাঁটি করুন অন্তত ৩০ মিনিট ধরে! সেই সাথে আপনি যেখানেই যান না কেন, লিফটের বদলে অভ্যাস করুন সিঁড়ি দিয়ে ওঠার। আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় ক্যালসিয়াম ও ভিটামিন সমৃদ্ধ খাবারের পরিমাণ বাড়িয়ে দিন। আর হ্যা, ধুমপান এবং মদ্যপানের অভ্যাস যদি থেকে থাকে আপনার, তাহলে কিন্তু তা অবশ্যই বাদ দিতে হবে! মনে রাখবেন, তামাক ও মদ- এই দুটোই হাড়ের ক্যালসিয়াম দ্রুত শুকিয়ে দিয়ে বাতের ব্যথা সৃষ্টি করে সহজে!

আরও পড়ুনঃবলিরেখা দুর করতে বাড়িতেই বানিয়ে নিন ফেসপ্যাক!

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

খুব বেশি কফি খান? খুব সাবধান, দেখা দিতে পারে এই সমস্যাগুলি

এক-আধ কাপ খেলে কোনও সমস্যা নেই, কিন্তু মাত্রাতিরিক্ত কফি পান করলে কী কী হতে পারে সেটা একবা…