Home লাইফস্টাইল এখন রোগ বুঝে নিন নখ দেখেই- দেখে নিন উপায়

এখন রোগ বুঝে নিন নখ দেখেই- দেখে নিন উপায়

হাত ও পায়ের নখের যত্নে আমরা কতো সময়ই না ব্যয় করি। এরই ধারাবহিকতায় এসেছে মেনিকিউর, পলিশিং, ট্রিমিংসহ আরও অনেক কিছু। ইদানিংকালে এর সাথে যোগ হয়েছে নেইল আর্ট। কিন্তু নখের বর্ণ, দাগ ও আকার-আকৃতি দেখেও যে দেহের ভেতর ক্রমশ বাড়তে থাকা রোগের লক্ষণ বোঝা যায়, তা কি জানেন? নখে মানব দেহের রোগের প্রায় সমস্ত লক্ষণই ধরা পড়ে।

Web content writing training Online

চলুন নখ দেখে রোগ চেনার কিছু উপায় জেনে নেই-

১) ফ্যাকাসে নখ:

সাধারণত দেহে পরিমিত রক্ত থাকলে নখের রং গোলাপি হয়। নখ দেখতে যদি ফ্যাকাসে ও প্রাণহীন লাগে, তবে নিশ্চিতভাবেই একে রক্তস্বল্পতা বা এনিমিয়া বলা যায়। অনেক সময় ডায়াবেটিস বা লিভারের রোগেও নখ ফ্যাকাসে হয়ে থাকে।

২) নখের গোড়া উঁচু থাকা:

নখের গোড়া স্বাভাবিকের চেয়ে উঁচু থাকাও রোগের লক্ষণ। নানা ধরনের রোগের কারনে এটা হতে পারে বলে ধারনা করা হয়।

৩) নখে কালচে দাগ:

ভিটামিনের অভাব, ত্বকের ক্যান্সারসহ নানা ধরনের অসুখ হলে নখে কালো দাগ দেখা দিতে পারে। নখে এমন সমস্যা দেখা দিলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।

৪) নখে সাদা ফুটি বা ফুল:

প্রায় সবার নখেই সাদা সাদা ফুটি উঠতে দেখা যায়। কিন্তু অমরা একে তেমন কোনো গুরুত্বই দেই না। অনেকে আবার এই সাদা ফুটিকে বিয়ের ফুল বলে ধারণা করে থাকেন, যা সম্পূর্ণ রূপে ভুল। নখের এই সাদা ফুটি কিডনি রোগের লক্ষণ হতে পারে। দেহে প্রোটিনের অভাব হলেও নখে সাদা ফুটি দেখা যায়।

৫) নীলচে নখ:

নখের নিচের কিনারায় ভালো করে লক্ষ্য করলে যদি নীলচে ছোপ পড়ে তবে বুঝতে হবে দেহে পরিমিত পরিমাণ অক্সিজেনের সরবরাহ হচ্ছে না। অর্থাৎ অক্সিজেন স্বল্পতায় ভুগছেন। বিভিন্ন কারনে এমন হতে পারে।

৬) ভঙ্গুর নখ:

অনেকেরই নখ ভেঙ্গে যাওয়ার রোগ আছে। হাতে গরম পানির অত্যাধিক ব্যবহারই এর কারন। এছাড়া সারাদিন সাধারণ পানি ব্যবহার করলেও নখ ভাঙ্গা রোগ হতে পারে। কারও নখ ভেঙ্গে গেলে স্বাস্থ্যহীনতার লক্ষণ প্রকাশ পায়। এছাড়া রক্ত সঞ্চালনের গতি ব্যাহত হওয়াও নখ ভেঙ্গে যাওয়ার কারন।

৭) হলদেটে পুরু নখ:

নখে ছত্রাকের আক্রমণও হতে পারে। নখের রং যদি হলুদ বর্ণ ধারন করে এবং শক্ত মোটা হয়ে যায় তবে বুঝতে হবে, নখে ছত্রাকের আক্রমণ হয়েছে।

আরও পড়ুনঃফের ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া, কম্পনের মাত্রা ছিল ৭.৩

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

পুজো হবে, নাকি হবে না ! দোটানায় কলকাতার আবাসনের দুর্গা পুজো !

 হবে, নাকি হবে না? কলকাতার আবাসনে এটাই পুজোর ভাবনা। আবাসনের অনেক আবাসিক দোটানায়! কেউ কেউ …