Home আন্তর্জাতিক ঘন্টার দিন শেষ, এবার মিনিটে ৬ কিলোমিটার বেগে চলবে ট্রেন

ঘন্টার দিন শেষ, এবার মিনিটে ৬ কিলোমিটার বেগে চলবে ট্রেন

এটি ঘণ্টায় ৩৬০ কিলোমিটার বেগে ছুটবে। 

বিশ্বের দ্রুততম গতির বুলেট ট্রেন নিয়ে বহু আগেই কাজ শুরু করেছিল জাপান। কিন্তু সেই প্রতিক্ষার দিন এবার শেষ। বিশ্বের দ্রুততম গতির বুলেট ট্রেনের পরীক্ষামূলক চলাচল সম্পন্ন হয়েছে জাপানে।

Web content writing training Online

গত শুক্রবার ট্রেনটির পরীক্ষামূলক চালনা শুরু করে জাপান। আরও তিন বছর ট্রেনটির পরীক্ষামূলক চালনা চলবে। ২০৩০ সালের মধ্যে ট্রেনটি পুরোদমে চলা শুরু করবে। এটি ঘণ্টায় ৩৬০ কিলোমিটার বেগে ছুটবে।

শিনকানসেন বুলেট ট্রেনের আলফা-এক্স প্রযুক্তির এ ট্রেন ঘণ্টায় ৪০০ কিলোমিটার বেগে চলতে সক্ষম হলেও, বাস্তবে এটি তার পূর্ণ সক্ষমতা কাজে লাগাবে না। পুরোদমে চালু হওয়ার পর এটি ঘণ্টায় ৩৬০ কিলোমিটার বেগে ছুটবে, যা নিঃসন্দেহে একে বিশ্বের দ্রুততম ট্রেনে পরিণত করবে।

চীনের ফাক্সিং ট্রেন এর কাছে নিশ্চিতভাবেই হার মানবে, যার গতি শিনকানসেনের কাঙ্ক্ষিত গতির চেয়ে ঘণ্টায় অন্তত ১০ কিলোমিটার কম।

নতুন বুলেট ট্রেনের নকশাটিও বেশ দারুণ। চোখা নাকের ট্রেনটিতে থাকছে ১০টি বগি।

পরীক্ষামূলকভাবে ট্রেনটি জাপানের সেনডাই ও আমোরি শহরের মধ্যে চলাচল করবে। প্রতি সপ্তাহে দুবার করে এটি চলাচল করবে। ২৮০ কিলোমিটার দূরত্বের এ দুই শহরে ট্রেনটি মধ্যরাতের পর চলাচল করবে। এই পরীক্ষামূলক চলাচলের সময় ট্রেনটি যত গতিই তুলুক না কেন, তাতে রেকর্ড বইয়ের পাতা উল্টানোর মতো কোনো ঘটনা ঘটবে না। কারণ ২০১৫ সালেই পরীক্ষামূলকভাবে চালানো ম্যাগনেটিক ট্রেন ঘণ্টায় ৬০৩ কিলোমিটার বেগে চলে সব রেকর্ড নিজের করে নিয়েছে, যা ভাঙাটা নিশ্চিতভাবেই অনেক কঠিন।

100% Free Domain Hosting - Dreamhost banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ইরানে রেসলিং চ্যাম্পিয়নের মৃত্যুদণ্ড কার্যকর!

সকল অনুরোধ, প্রতিবাদ অগ্রাহ্য করে রেসলার নাভিদ আফকারির মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। বিক্…